সাবজোন অফিসে তালা ঝুলিয়ে আখ চাষিদের বিক্ষোভ

সাবজোন অফিসে তালা ঝুলিয়ে আখ চাষিদের বিক্ষোভ

নাটোরবকেয়া প্রায় দুই কোটি টাকা পরিশোধের দাবিতে জেলার  বাগাতিপাড়ার বিক্ষুব্ধ আখ চাষিরা নাটোর চিনিকলের সাবজোন অফিসে তালা ঝুলিয়ে দিয়েছেন।

রোববার (০৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় উপজেলার নওশেরা এলাকার সাবজোন অফিস এলাকায় শতাধিক আখচাষি বিক্ষোভ করেন।

পরে অফিসের কর্মকর্তা কর্মচারীদের সরিয়ে দিয়ে অফিসে তালা ঝুলিয়ে দেন বিক্ষুদ্ধ আখ চাষিরা।

এ সময় তারা পাওনা পরিশোধের জন্য তিন দিন সময় বেধে দেন এবং ওই সময়ের মধ্যে পাওনা পরিশোধ করা না হলে মহাব্যবস্থাপকের অফিস কক্ষসহ নাটোর চিনিকলের সব অফিসে তালা ঝুলিয়ে দেওয়ার হুঁশিয়ারি দেন বিক্ষুদ্ধ আখ চাষিরা।

আন্দোলনরত আখ চাষি নেতা আশরাফুল আলম খাঁন ডাবলু জানান, বাগাতিপাড়ার সাবজোনের আওতায় ৯০০ থেকে এক হাজার আখ চাষির আখের মূল্য (বাকি প্রাপ্য টাকা) প্রায় দুই কোটি টাকা। গত ২০১৯-২০২০ আখ মাড়াই মৌসুমে ২১ মার্চ ২০২০ পর্যন্ত কৃষক তাদের উৎপাদনকৃত আখ নাটোর চিনিকলের অধীনে বাগাতিপাড়ার সাবজোনের বিভিন্ন আটটি আখ ক্রয় কেন্দ্রে সরবরাহ করেন। কিন্তু আখ মাড়াই মৌসুমের পাঁচ মাস অতিবাহিত হলেও চাষিদের সরবরাহকৃত আখের মূল্য প্রায় ২ কোটি টাকা পরিশোধ করেননি চিনিকল কর্তৃপক্ষ।

এ নিয়ে ইতোপূর্বে নাটোর চিনি কলের ঊধ্র্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে নাটোর সুগার মিল ব্যবস্থাপক গত ১ সেপ্টেম্বরের মধ্যে চাষিদের সব টাকা পরিশোধের প্রতিশ্রুতি দিলেও সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় আখ চাষিরা ক্ষুব্ধ হয়ে আজ নওশেরা সাবজোন অফিস তালা ঝুলিয়ে দেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ভুক্তভোগী আখ চাষি নেতা আলাইদ্দীন, আব্দুল গনী, তিতুমীর বাদশা, আমীর হোসেন প্রমুখ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা