মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীরা কেন্দ্রীয় নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নির্বাচন করছে

মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীরা কেন্দ্রীয় নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নির্বাচন করছে
প্রণব কুমার সাহা, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি:
আসন্ন মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন দুইজন। তাদের মধ্যে সম্পর্ক চাচা-ভাতিজা। চাচা-ভাতিজার লড়াইয়ে কে-হবেন আগামী উপজেলা চেয়ারম্যান সেটা নিয়ে আগ্রহ সাধারন ভোটারদের। এদের দুই প্রার্থীর মধ্যে একজন হলেন- বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও  মাদারীপুর-২ আসনের ৮ বারের সংসদ সদস্য শাজাহান খানের জ্যৈষ্ঠ পুত্র আসিবুর রহমান খান। আসিবুর রহমান খান কেন্দ্রীয় যুবলীগের কার্যকরী সদস্য ও সাবেক জেলা ছাত্রলীগের সহ সভাপতি ছিলেন।
প্রতিদ্বন্দ্বী আরেক প্রার্থী হলেন- সংসদ সদস্য শাজাহান খানের চাচাতো ভাই জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান।
তিনি এমপি শাজাহান খানের চাচাতো ভাই হলেও তিনি কিছুদিন হল দল বদল করে যোগ দিয়েছেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও ঢাকা- ৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাসিম এর দলে।
মাদারীপুরে এই দুইটি দলের রাজনৈতিক বিরোধ দীর্ঘদিনের। এছাড়া মাদারীপুরে জেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ সহ কয়েকটি সংগঠনের নেতৃত্বে রয়েছেন আ ফ ম বাহাউদ্দিন নাসিম এমপি। ফলে চেয়ারম্যান প্রার্থী পাভেলুর রহমান শফিক খান পেয়েছেন তার স্থানীয় রাজনৈতিক দলের সমর্থন।
তবে থেমে নেই এমপি পুত্র আসিবুর রহমান খানও। তিনিও তার পিতার রাজনৈতিক হাল ধরতেই মাঠে নেমেছেন। তার পিতা এমপি থাকার কারণে তিনিও পেয়েছেন তার দীর্ঘদিনের স্থানীয় রাজনৈতিক দলের সমর্থন। ফলে কেউ কোন অংশে কম বলে মনে করছেন না ভোটাররা।
এদিকে কেন্দ্রের নিষেধাজ্ঞা ছিল স্থানীয় কোন এমপি পুত্র কিংবা তার কোনো স্বজন উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। অথচ এই দুই প্রার্থীই কেন্দ্রীয় নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নির্বাচনে অংশগ্রহন করেছেন।
এদিকে গত মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে জেলার নির্বাচন অফিসে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ করা হয়। এমপি পুত্র আসিবুর রহমান খান পেয়ছেন “আনারস” প্রতীক। এবং পাভেলুর শফিক খান পেয়েছেন “মোটরসাইকেল” প্রতীক।
প্রতীক ঘোষণার পর থেকেই মাদারীপুর পৌরসভাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের এলাকায় এলাকায় উভয় পক্ষের প্রত্যেকেই মিছিল করতে দেখা গেছে।
তবে শহরের অলিগলিসহ গ্রামের বিভিন্ন হাট বাজারের চায়ের দোকানে চা খেতে আসা আড্ডারত সাধারণ মানুষের মুখে একটাই প্রশ্ন? কে হচ্ছেন আগামীর চেয়ারম্যান। এনিয়ে চলছে নানা আলোচনা সমালোচনা।
তবে ভোটারদের দাবি, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান তারা।
এদিকে ভাইস চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন তিনজন। তারা হলেন- মনিরুল ইসলাম তুষার ভূঁইয়া, এইচ এম মনিরুজ্জামান আক্তার হাওলাদার ও মোঃ বোরহান উদ্দিন বিতান।
এছাড়াও মোঃ মোখলেছুর রহমান ও মোঃ জাহিদ হোসেন নামে দুই প্রার্থী নির্বাচনের প্রচার প্রচারনা চালালেও শেষ পর্যন্ত তারা তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫জন। তারা হলেন, ফারিহা হাছান রাখি, ডেইজী আফরোজ, মোসা. তাজনাহার, ফারজানা নাজনিন ও হেনা খানম।
উল্লেখ্য, তফসিল ঘোষণা অনুযায়ী প্রথমধাপে ৮মে ভোট হওয়ার কথা রয়েছে বলে জানা যায়।

Leave a reply

Minimum length: 20 characters ::