স্পিডবোট চলতে নিবন্ধন

স্পিডবোট চলতে নিবন্ধন

ঢাকা: নিবন্ধন ছাড়া স্পিডবোট চলতে দেওয়া যাবে না। এ বিষয়ে সরকার শক্ত অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

স্পিডবোট নিবন্ধনের লক্ষ্যে নৌপরিবহন অধিদপ্তরকে ‘নিবন্ধন সপ্তাহ’ পালনের নির্দেশ দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

বৃহস্পতবিার (৩ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন অধিদপ্তরের প্রশাসনিক, আর্থিক ও উন্নয়নমূলক কার্যক্রম সংক্রান্ত বৈঠকে প্রতিমন্ত্রী এ নির্দেশ দেন।

এসময় অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালালউদ্দিন, সরকারি শিপিং অফিসের শিপিং মাস্টার মো. জাকির হোসেন চৌধুরী ও নৌবাণিজ্য দপ্তরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন গিয়াসউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

নিবন্ধনবিহীন নৌযান পদ্মাসহ অন্য নদীতে অবৈধ পারাপারের কারণে প্রায় সময়ই দুর্ঘটনা ঘটছে, এতে প্রাণহানির ঘটনাও ঘটে।

নৌপ্রতিমন্ত্রী নৌ-দুর্ঘটনা হ্রাসে নৌযানে ‘রিভার্সিবল গিয়ার’ সংযোজন কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী নৌপরিবহন অধিদপ্তরের সেবার মানে আরও গতিশীলতা আনয়নে জনবল নিয়োগে বিশেষ করে সার্ভেয়ার নিয়োগ কার্যক্রম দ্রুত করার নির্দেশ দিয়েছেন।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশের নৌযানের প্রকৃত সংখ্যা নির্ণয়ের জন্য নৌশুমারি সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদনের লক্ষ্যে পরিকল্পনা কমিশনে শিগগিরই পাঠানো হবে।

প্রতিমন্ত্রী পরে মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে অনলাইনে (ভার্চ্যুয়াল) বাংলাদেশ মেরিন একাডেমি ও ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের প্রশাসনিক, আর্থিক ও উন্নয়নমূলক কার্যক্রম সংক্রান্ত বৈঠকে সভাপতিত্ব করেন।

মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হোসেন এবং ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের প্রিন্সিপাল ক্যাপ্টেন ফয়সাল আজিম অনলাইনে অন্যদের মধ্যে সংযুক্ত ছিলেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

মাদারীপুরে সড়ক দূর্ঘটনায় অজ্ঞাত এক ব্যক্তি নিহত