বিভিন্ন গ্যাসের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি

বিভিন্ন গ্যাসের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি

ঢাকা: করোনার সময়ে অক্সিজেন, কার্বনডাইঅক্সাইড, আর্গনসহ বিভিন্ন গ্যাসের বৃদ্ধিকৃত মূল্য প্রত্যাহারের দাবি জানিয়েছে ভোক্তা অধিকার রক্ষা আন্দোলন সংগঠন।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্যারিস্টার জাকির আহমেদসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট আরো অনেকে।

বক্তারা বলেন, গ্যাস প্রডিউসার অ্যান্ড ইম্পোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ গত ১৩ আগস্ট হঠাৎ করে খুচরা ব্যবসায়ীদের মূল্য বৃদ্ধির নোটিশ দেয়। এরপর ১৬ আগস্ট থেকে ২০ টাকার কিউবিক মিটার অক্সিজেনের মূল্য ২৭ টাকা নির্ধারণ করে, যা অযৌক্তিক ও করোনাকালে অমানবিকও বটে।

তারা বলেন, কার্বনডাইঅক্সাইডের মূল্য ২৫ টাকা কেজি থেকে ৩০ টাকা নির্ধারণ করা হয়। আর্গন গ্যাসের মূল্য ১৩০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসিটিলিন গ্যাসের মূল্য ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা নির্ধারণ করা হয়।

‘বর্তমানে লক্ষাধীক করোনা রোগী ও সাধারণ ভোক্তাসহ ৪৮০ জন ছোট বড় খুচরা ব্যবসায়ী ও প্রায় এক লক্ষাধিক শিল্প কারখানার মালিক ও ১০ লক্ষাধিক শ্রমিক গ্যাস প্রডিউসার এন্ড ইম্পোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের কাছে জিম্মি হয়ে আছে। ‘

বক্তারা বলেন, বৈশ্বিক এই মহামারির মধ্যে সারা পৃথিবীর মানুষ যেখানে তার জীবন ও জীবিকার জন্য শঙ্কিত। প্রতিটি দেশের সরকার তার নাগরিকদের জীবিকা ও জীবনরক্ষার জন্য নানান পরিকল্পনা প্রণোদনা দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে আপ্রাণ চেষ্টা করছে। সেখানে বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রীসহ যথাযত কর্তৃপক্ষ সাধারণ জনগণের কাছে কী জবাব দেবেন!

কর্মসূচি থেকে ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের জাতীয় এই দুর্যোগের সময় জাতীয় স্বার্থে গ্যাসের এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পূনবিবেচনা পূর্বক প্রত্যাহার করার দাবি জানান।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: খুরশিদ আলম