গঙ্গায় আরো ৪০ করোনারোগীর লাশ, বাংলাদেশের কোনো ভয় নেই

গঙ্গায় আরো ৪০ করোনারোগীর লাশ, বাংলাদেশের কোনো ভয় নেই
বিহারে গঙ্গা নদীর তীরে এক দিনে একশোর বেশি মরদেহ ভেসে আসার একদিন পরই উত্তরপ্রদেশে ভেসে এসেছে অন্তত ৪০টি লাশ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এই মানুষগুলোর মৃত্যু কীভাবে হয়েছে, তা স্পষ্ট নয়। তবে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে। বিহারের বক্সারে জেলা প্রশাসন মাত্র ১০-১২টি দেহ পাওয়ার কথা স্বীকার করলেও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ ১৫০ থেকে ২০ মরদেহ ভেসে এসেছে বলে দাবি করছেন। এনডিটিভির খবরে বলা হয়েছে, লাশগুলো দেখে ফোলা ও আংশিকভাবে পোড়া বলে মনে হয়েছে। উত্তর প্রদেশে গঙ্গার তীরে করোনায় মৃতদের দাহ করা হয়। সেখান থেকে লাশগুলো ভেসে এসে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। খবরে বলা হয়েছে, দাহ করার জন্য কাঠের ঘাটতি ও সার্বিক ব্যয় বেড়ে যাওয়ায় অনেক পরিবারই কুলাতে পারছে না। করোনা ভাইরাসে মৃত স্বজনের লাশ অনেকে সরাসরি নদীতে ফেলে দিচ্ছে। এদিকে ভারতে বিহার ও উত্তরপ্রদেশের সীমানায় গঙ্গা নদী বেয়ে সন্দেহভাজন কোভিড রোগীদের মরদেহ ভেসে আসার পর ঐ এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বক্সারের চৌসা জনপদে গঙ্গার ঘাটে সোমবার অনেক গলিত লাশ ভেসে আসার পর গোটা এলাকায় সংক্রমণের ভয় ছড়িয়ে পড়ে।

গঙ্গায় ভেসে আসা মরদেহগুলো বাংলাদেশের জন্য আতঙ্কের কি না সে বিষয়েও চলছে জোর আলোচনা। তবে বিশেষজ্ঞরা বলছেন, এসব মরদেহ ভেসে বাংলাদেশে আসার সম্ভাবনা নেই।

নদী ও জলবায়ু বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত গতকাল মঙ্গলবার বলেন, গণমাধ্যমের খবর অনুযায়ী এগুলো করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষেরই লাশ। করোনা ভাইরাস এখন পর্যন্ত পানি বাহিত নয় বলে জানা যাচ্ছে। তাই বাংলাদেশের এ নিয়ে কোনো ভয় নেই। তিনি বলেন, এখন লাশগুলো গঙ্গা নদীর পানিতে ভেসে আসবে কি না সেটাই হচ্ছে প্রশ্ন। দুই দেশের মধ্যে গঙ্গা নদীতে ফারাক্কা বাঁধ রয়েছে। সেহেতু লাশগুলো বাঁধেই আটকা পড়বে এটাই স্বাভাবিক। ভারতের উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ রাজ্য থেকে করোনায় মৃত ব্যক্তিদের লাশগুলো নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে। আর গঙ্গা নদীর বিভিন্ন পয়েন্ট লাশগুলোর সন্ধান মিলছে। তাই হয়তো স্থানীয়ভাবে লাশগুলো তুলে সত্কারের ব্যবস্থা হবে। আর ফারাক্কা বাঁধ থাকায় বাংলাদেশে ভেসে আসার সম্ভাবনা নেই।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া