গিলগিত-বালতিস্তান নিয়ে পাকিস্তানের পদক্ষেপ

গিলগিত-বালতিস্তান নিয়ে পাকিস্তানের পদক্ষেপ

পাকিস্তান গিলগিত-বালতিস্তানকে পূর্ণাঙ্গ প্রদেশে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির একটি শীর্ষস্থানীয় মন্ত্রীর বরাত দিয়ে গত বৃহস্পতিবার পাকিস্তানের একটি গণমাধ্যম এমন প্রতিবেদন প্রকাশ করেছে।

ভূরাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ বিবেচনায় পাকিস্তানের এই পদক্ষেপে চীনের সমর্থন রয়েছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

এক্সপ্রেস ট্রিবিউনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের কাশ্মীর ও গিলগিত-বালতিস্তান বিষয়ক মন্ত্রী আলী আমিন গন্ডাপুর বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খান শিগগিরই অঞ্চলটি পরিদর্শন করবেন এবং গিলগিত-বালতিস্তানকে একটি পূর্ণ-মর্যাদার প্রদেশে উন্নীত করার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। সাংবিধানিক অধিকারযুক্ত প্রদেশে রূপান্তরিত হবে গিলগিত-বালতিস্তান। এর ফলে পাকিস্তান অধিকৃত কাশ্মীর অঞ্চলটি পাকিস্তানের পঞ্চম প্রদেশে পরিণত হবে এবং সংসদে প্রতিনিধিত্ব পাবে।

গিলগিত-বালতিস্তানকে একটি পূর্ণাঙ্গ প্রদেশ হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য চীন বেশ কয়েক বছর ধরে পাকিস্তানকে চাপ দিচ্ছে। বিতর্কিত এই অঞ্চলটিতে, যা নিয়ে ভারত ও পাকিস্তান উভয় পক্ষই দাবি করে আসছে সেখানেই চীনের ৬০ বিলিয়ন ডলারের চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিসি), যা আরব সাগরের গদ্বার বন্দরের সাথে চীনের পশ্চিমাঞ্চলীয় শহর কাশগড়কে যুক্ত করছে।

পাকিস্তানকে ভারত স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, গিলগিত-বালতিস্তানসহ জম্মু-কাশ্মীর এবং লাদাখের সমগ্র কেন্দ্রশাসিত অঞ্চল আইনত ও সম্পূর্ণরূপে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

অঞ্চলগুলিতে পাকিস্তান সরকার বা তার বিচার বিভাগের অবৈধভাবে এবং জোর করে হস্তক্ষেপ করার কোন অধিকার নেই। ভারত এ জাতীয় পদক্ষেপ পুরোপুরি প্রত্যাখ্যান করে এবং ভারতের জম্মু ও কাশ্মীরের ভূখণ্ডের পাকিস্তান অধিকৃত অঞ্চলে পাকিস্তানের সব ধরনের হস্তক্ষেপ প্রতিহত করবে। একইসঙ্গে পাকিস্তানকে অবিলম্বে অবৈধভাবে দখলকৃত সমস্ত অঞ্চল খালি করার কথা গত মে মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

আরও তিন অঙ্গরাজ্য ট্রাম্পের ঝুলিতে 

প্রধানমন্ত্রী পদে ইমরান খানের পছন্দ আইয়ুব খানের নাতি