উপজেলায়  সড়ক ১৮-২০ ফুট করার প্রস্তাব মন্ত্রীর

উপজেলায়  সড়ক ১৮-২০ ফুট করার প্রস্তাব মন্ত্রীর

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সমীক্ষার ডিজাইন অনুযায়ী গ্রামীণ সড়কে ১০ ফুট, ইউনিয়ন পর্যায়ে ১২ ফুট, উপজেলা পর্যায়ে ১৮ থেকে ২০ ফুট ও শিল্প এলাকার জন্য ১৮ থেকে ৩৬ ফুট করার প্রস্তাব করেছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে টেকসই সড়ক নির্মাণের জন্য ডিজাইন পরিবর্তন সংক্রান্ত সভায় মন্ত্রী এ প্রস্তাব করেছেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গিস, এলজিইডির প্রধান প্রকৌশলী এবং সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় স্থানীয় সরকারমন্ত্রী বলেন, দেশে এক সময় রাস্তা-ব্রিজ লো কস্টে নির্মাণ করা হতো। ফলে এসব রাস্তা-ব্রিজ টেকসই হতো না। তাই স্থানীয় পর্যায়সহ সব সড়ক টেকসইভাবে নির্মাণের জন্য সঠিক প্রাক্কলন ব্যয় নির্ধারণ করা প্রয়োজন।

বুয়েটকে দিয়ে গ্রামীণ সড়কের ডিজাইন সংশ্লিষ্ট সমীক্ষা করা হয়েছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী গ্রামীণ রাস্তা ১০ ফুট, ইউনিয়ন পর্যায়ে ১২ ফুট, উপজেলা পর্যায়ে ১৮ থেকে ২০ ফুট এবং ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার জন্য ১৮ থেকে ৩৬ ফুট করার প্রস্তাব করেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান গ্রামীণ অর্থনীতি সচল রাখতে দেশের প্রতিটি গ্রাম পর্যন্ত উন্নত সড়ক যোগাযোগ স্থাপনের বিকল্প নেই। দেশের সব রাস্তা-ব্রিজ নির্মাণে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রতিষ্ঠান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং সংশ্লিষ্টদের নিয়ে দেশের উন্নয়নে জাতীয় স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এই মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, বর্তমানে গ্রামীণ সড়কের নির্দিষ্ট ডিজাইন নেই। এজন্য একেক জায়গায় একেক মাপের সড়ক নির্মাণ করা হচ্ছে। এতে একদিকে ভূমির অপচয় অন্যদিকে প্রয়োজন থাকা সত্ত্বেও সড়ক প্রশস্ত করা যাচ্ছে না। এজন্য বুয়েটের করা সমীক্ষা পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। প্রয়োজনে আইনে পরিণত করা হবে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, অনেক কর্মকর্তা ও ঠিকাদারি প্রতিষ্ঠান ভালো কাজ করছেন। কিন্তু গুটিকয়েক মানুষের জন্য পুরো প্রতিষ্ঠানের সুনাম নষ্ট হচ্ছে। নিম্নমানের কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যেমন শাস্তি দেওয়া হবে তেমনি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দ্বিগুণ জরিমানার আওতায় আনা হবে।

স্থানীয় সরকার বিভাগের চলমান প্রকল্পের বর্তমান সরকারের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে ‘আমার গ্রাম আমার শহর’ যে বিশেষ অঙ্গীকার, দেশের প্রতিটি গ্রাম পর্যন্ত উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা সে অনুযায়ী তার মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান মন্ত্রী।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা