ইসকন গুরু প্রহলাদ দাস চলে গেলেন না ফেরার দেশে

ইসকন গুরু প্রহলাদ দাস চলে গেলেন না ফেরার দেশে
আশিকুর রহমান, স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন নরসিংদীর অন্যতম দীক্ষা গুরু শ্রীপাদ প্রহলাদ কৃষ্ণ দাস ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভারতের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় ভারত থেকে তার মরদেহ নরসিংদী শহরের বৌয়াকুড় এলাকায় অবস্থিত শ্রী শ্রী জগন্নাথ, ইসকন মন্দিরে এসে পৌঁছায়। ইসকন দীক্ষা গুরুর মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে সকাল থেকেই মন্দির প্রাঙ্গণে হাজারোও ভক্তবৃন্দ উপস্থিত হতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ভক্তবৃন্দদের উপস্থিতি বৃদ্ধি পায়। এসময় তাদের দীক্ষা গুরু কে একনজর দেখার জন্য হৃদয়বিদারক দৃশ্য অবতীর্ণ হয়। পুরো এলাকায় কান্নার রোল এবং শোকের ছায়া নেমে আসে। এসময় উপস্থিত ভক্তদের সামলাতে আইনশৃঙ্খলা বাহিনীকে রীতিমতো হিমশিম খেতে হয়। ইসকন এর দীক্ষা গুরুর মৃত্যুর সংবাদ শুনে নরসিংদী সদর-১ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নজরুল ইসলাম হিরো (বীর প্রতীক) শ্রদ্ধা জানাতে ঢাকা থেকে নরসিংদীর মন্দির প্রাঙ্গণে ছুটে আসেন। তিনি আগত ভক্তবৃন্দদের উদ্দেশ্যে বলেন, শ্রী প্রহলাদ কৃষ্ণ দাস আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন এর অন্যতম দীক্ষা গুরু শ্রী জয়পতাকা স্বামী গুরু মহারাজের অন্যতম কৃপাধন্য ও অনুগত সেবক, বাংলাদেশ ইসকন নরসিংদী মন্দিরের প্রতিষ্ঠা ও অধ্যক্ষ ছিলেন। তিনি সৎ ও আদর্শবান এবং ভাল মনের মানুষ ছিলেন। তিনি তার জীবনদশায় মানুষের সেবা করে গেছেন। সনার্তন ধর্মাবলম্বীরা একজন পথ প্রদর্শককে হারিয়েছেন। মৃত্যুর পরও মানুষ বাঁচে তার কর্মে। কৃর্তিমানের মৃত্যু নেই। হাজারোও ভক্তের উপস্থিতিতে প্রমাণ করে তিনি নানা গুণের অধিকারী ছিলেন। তার মৃত্যুতে নরসিংদীবাসীর অপূরণীয় ক্ষতি হয়েছে। এ ক্ষতি পূরণ করা সম্ভব না। শ্রী প্রহলাদ কৃষ্ণ  দাসের স্বপ্ন ছিলো নরসিংদীতে ইসকনের স্হায়ী মন্দির নির্মাণ করা। তার স্বপ্ন বাস্তবায়ন করতে আমার সাহায্য ও সহযোগিতা প্রচেষ্টা অব্যাহত থাকবে। পরে তিনি মরদেহের কফিনে পুষ্পমাল্য অর্পণ করেন এবং পাশে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঁইয়া, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোন্তাজ উদ্দিন ভূঁইয়া, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ  স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ এবং ইসকন এর কেন্দ্রীয় ও বিভিন্ন জেলার নেতৃবৃন্দ  উপস্থিত ছিলেন।
নরসিংদীর শ্রী শ্রী জগন্নাথ মন্দির ইসকন এর প্রতিষ্ঠা ও ইসকন নরসিংদীর অধ্যক্ষ শ্রী প্রহলাদ কৃষ্ণ দাস চলতি মাসের মাঝামাঝিতে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভারতের কোলকাতার ‘দি সান’ নামক একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হোন। চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ সেপ্টেম্বর (রবিবার) রাত সাড়ে ১১টায় তার মৃত্য হয় বলে জানা যায়।

Leave a reply

Minimum length: 20 characters ::