সাতক্ষীরায় মনসা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

সাতক্ষীরায় মনসা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত
শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা : সাতক্ষীরায় বিপুল উৎসাহ-উদ্দীপনা আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে  হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী বিশ্বকর্মা ও সর্পদেবী মনসা পূজা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে শহরের পলাশপোলে গুড় পুকুর পাড়ের বটতলায় এই পূজার আয়োজন করা হয়। সর্পদেবী মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতিবছর ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা উদযাপন করা হয়।
এ বছর সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়ার কথা থাকলেও সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ আগামী বুধবার (২০ সেপ্টেম্বর) এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে।সাতক্ষীরা জেলা হিন্দু ছাত্র মহাজোটের সভাপতি মিলন বিশ্বাস জানান, সকাল থেকে শহরের পলাশপোলে গুড় পুকুর পাড়ের বটতলায় চলছে মনসা ও বিশ্বকর্মা পূজার কার্যক্রম। হিন্দু নর-নারীরা সেই বটতলায় পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরণে নানা মানত করছেন।
এ বারের পূজার দায়িত্বে থাকা পুরোহিত তাপস চক্রবর্তী জানান, অসাম্প্রদায়িক চেতনায় শেষ ভাদ্রে সংক্রান্তিতে দেবশিল্পী বিশ্বকর্মার আশীর্বাদ কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। বিশ্বকর্মাকে পৃথিবীর সৃষ্টিকর্তারূপে বর্ণনা করা হয়েছে। ভক্তদের বিশ্বাসমতে তিনি বিশ্বের সকল কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলংকার শিল্পের স্রষ্টা, তাই ভক্তরা তার কৃপা লাভের আশায় প্রার্থনা করেছেন।
এ দিকে, বিশ্বকর্মা পূজা উপলক্ষে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ১৫ দিনের জন্য গুড়পুকুরের মেলার অনুমতি দিয়েছে প্রশাসন। প্রতিবছর ভাদ্র মাসের শেষ দিনে এই মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্তজুড়ে বসে শত শত দোকানপাট। গ্রামীণ লোকজ ঐতিহ্যের পসরা সাজিয়ে চলে বেচাকেনা। তিনশ বছর ধরে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা।
প্রসঙ্গত, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলায় ভয়াবহ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল । এরপর ২০১১ সাল থেকে ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলো আর নেই। সীমিত পরিসরে মেলা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে বিগত কয়েক বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে।

Leave a reply

Minimum length: 20 characters ::