উদ্বোধনের অপেক্ষায় রাজশাহী কারা প্রশিক্ষণ কেন্দ্র

উদ্বোধনের অপেক্ষায় রাজশাহী কারা প্রশিক্ষণ কেন্দ্র
আবুল কালাম আজাদ(রাজশাহী) : উদ্বোধনের অপেক্ষায় রাজশাহী কারা প্রশিক্ষণ কেন্দ্র। আগামী অক্টোবর মাসেই প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করা হবে।রাজশাহী কারা প্রশিক্ষণ কেন্দ্রটি একনেকে অনুমোদন হয়েছিল ২০১৫ সালের ৯ জুন। প্রথমে প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৭৩ কোটি ৪২ লাখ ৩৬ হাজার টাকা। পাঁচ দফা সময় বাড়ায় ব্যয়ও বেড়ে দাঁড়ায় ৯৪ কোটি টাকায়। রাজশাহী গণপূর্ত বিভাগ-১ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
গণপূর্ত বিভাগের প্রতিবেদন মতে, প্রকল্পটি উদ্বোধনের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। প্রায় শতভাগ কাজই সম্পন্ন হয়েছে। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি কারা প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করবেন বলে জানা গেছে।
তথ্যমতে, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৬৬ একর জমির মধ্যে ২৪ একর জমিতে কারা প্রশিক্ষণ কেন্দ্রটি করা হয়েছে। প্রকল্পের আওতায় তিনতলা এমআই ভবন, পুরুষ ও নারীদের জন্য প্রশিক্ষণ ব্যারাক, প্যারেড গ্রাউন্ড, কোয়ার্টার ও ৫ হাজার ৯৯২ বর্গফুটের একাডেমিক ও প্রশাসনিক ভবনের সঙ্গে নতুন করে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, রেইন ওয়াটার হার্ভেস্টিং প্ল্যান্ট, এমআই ভবনে নতুন করে দুটি ফ্লোর সংযোজন, ডাইনিং কাম কিচেনসহ এসি ও লিফট রয়েছে।
কারা অধিদপ্তরের রাজশাহী বিভাগের ডিআইজি কামাল হোসেন জানান, কারা অধিদপ্তরে নতুন নিয়োগপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের কারাগারের সার্বিক নিরাপত্তা বিধান, সুশৃঙ্খল আচরণ, বন্দিদের প্রতি মানবিক আচরণ, সৌজন্যবোধ ও প্রয়োজনীয় বিধিবিধান সম্পর্কে এখানে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। নতুন এই কারা প্রশিক্ষণ কেন্দ্রটি আগামী মাসে উদ্বোধন করার হবে।

Leave a reply

Minimum length: 20 characters ::