১৫শ কোটি টাকা ব্যয়ে শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজির নির্মাণকাজ উদ্বোধন

১৫শ কোটি টাকা ব্যয়ে শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজির নির্মাণকাজ উদ্বোধন
প্রণব কুমার সাহা (মাদারীপুর প্রতিনিধি): মাদারীপুরের শিবচর উপজেলায় ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট)-এর নির্মাণ কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে। শনিবার সকালে জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ (শিবচর) আসনের ৬ বারের সফল সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এই নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন। অতিথিরা শিফট নির্মান তরুন প্রজন্মের জন্য বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির শিক্ষাক্রম ও গবেষনায় ভূমিকা রাখবে বলে দাবী করেন। এসময় আইসিটি সচিব মোঃ সামসুল আরেফিন, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) জি এস এম জাফরউল্লাহ, প্রকল্প পরিচালক সৈয়দ জহুরুল ইসলাম (যুগ্ম সচিব), জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান, মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, পুলিশ সুপার মোঃ মাসুদ আলম, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রাজিবুল ইসলাম, সিনিয়র সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) রব্বানী হোসেনসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
এ সময় চিফ হুইপ ও আইসিটি প্রতিমন্ত্রী দূর্নিতী রোধে শিফট স্থাপনের জন্য জমি অধিগ্রহনের ফলে ক্ষতিগ্রস্থদের মাঝে চেক বিতরণ করেন ও ক্ষতিগ্রস্থদের এ এলাকাতেই চেক হস্তান্তরের সিদ্ধান্ত জানান। এতে ক্ষতিগ্রস্থদের মাঝে সন্তোষ বিরাজ করছে।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ক্ষতিগ্রস্থরা বলেন, আমরা এখানে বসে চেক পাওয়ায় খুবই খুশি। এরফলে আমাদের যে ভোগান্তি বা দালালদের হয়রানি থেকে রক্ষা পাবো। এর আগেও দালালচক্র রুখতে কঠোরভাবে মালিকানা যাচাই ও বাছাইয়ের মধ্যে দিয়ে মাদারীপুর ভূমি অধিগ্রহণ (এলএ) শাখার কর্মকর্তারা ডিসি অফিসের পরিবর্তে ক্ষতিগ্রস্থদের এলাকায় এসে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের গোয়ালকান্দা মৌজায় ও পদ্মা সেতু এপ্রোচ সড়ক প্রকল্পের কুতুবপুর মৌজায় ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ করছেন। এটা সম্ভব হয়েছে মাদারীপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান স্যারের জন্য।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, সকল ধরনের অভিযোগ থেকে মুক্ত রাখতে এ এলাকায় এসে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরনের চেক দেয়া হবে।
সরেজমিনে জানা যায়, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে প্রযুক্তির বিকেএসপি হিসেবে পদ্মা সেতুর পাশে মাদারীপুরের শিবচরের কুতুবপুরে শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) গড়ে তুলবে বাংলাদেশ হাইটেক পার্ক কত্তৃপক্ষ। “লার্নিং বাই ডুইং” বা “এক্সপেরিয়েনশিয়াল লার্নিং শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব প্রদান করে লার্নিং কমিউনিটিভিত্তিক ইনোভেশন কালচার চর্চার পাশাপাশি দেশের প্রথম জিরো ওয়েস্ট ও এনভায়রনমেন্টালি সাস্টেইনেবল ক্যাম্পাস হিসেবে শিফটকে প্রতিষ্ঠা করা হবে।চতুর্থ শিল্প বিল্পব মোকাবেলায় এখান থেকেই বিশ্ব বরেন্য প্রযুক্তিবিদ তৈরি হবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের। ৭০.৩৪ একর জমির ২০ একর জমিতে গড়ে তোলা হবে ভিশন ২০৪১ নামক ৪১ তলা বিশিষ্ট টাওয়ার । বাকিটায় গড়ে উঠবে শিক্ষাক্রম,গবেষনার জন্য ইনষ্টিটিউট। থাকবে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেপ্লেক্সসহ নান্দনিক অত্যাধুনিক সব সুবিধা। ২০২৬ সালের ডিসেম্বরে শেষ হবে ১৫ শ কোটি টাকার প্রকল্পটির কাজ।শেখ হাসিনা ইন্সটিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজিতে যে সকল বিষয়ে গুরুত্ব প্রদান করা হবে সেগুলোর মধ্যে বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি, নিউরোটেকনোলজি, সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অফ রোবোটিক্স থিংস, ব্লক চেইন, ডেটা সায়েন্স, হাইপার অটোমেশন, টেকনোলজিক্যাল এথিক্স, বিহেভিয়ার এন্ড এক্সপেরিয়েন্স ইঞ্জিনিয়ারিং এবং ইনোভেশন ও অন্ট্রাপ্রেনরশীপ অন্যতম। শিফটে ছয়তলা গবেষণা ভবন, চারতলা একাডেমিক ভবন, তিনতলা প্রশাসনিক ভবন, শিক্ষক-ছাত্রদের জন্য ডরমেটরি ভবন, ছয়টি বিশেষায়িত ল্যাব শিফটের আওতায় নির্মাণাধীন প্রধান অবকাঠামো। শিফটের পরিকল্পনা করা হয়েছে ভবিষ্যৎ প্রযুক্তিভিত্তিক পুরো বিশ্বের একটি একাডেমিক রোল মডেল হিসেবে।
শিফটের নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করেছি। যার চারটি মূল স্তম্ভ হলো স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি। দুর্নীতিমুক্ত জবাবদিহিমূলক ব্যবস্থা প্রণয়ন করে একটি স্মার্ট ইকোনমি তৈরি করা সম্ভব হবে। সরকারের সব কার্যক্রমে পেপারলেস অফিস বাস্তবায়নের মধ্য দিয়ে একটি স্মার্ট গভর্নমেন্ট তৈরি করা হবে। এসবের মাধ্যমে আমরা গঠন করবো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, প্রযুক্তিনির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি বলেন, শিবচরে ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি (সিফট)-স্থাপনের উদ্যোগ গ্রহন করায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমাদের এই অঞ্চলের মানুষ শিক্ষায় অত্যন্ত অনগ্রসর এবং বিদেশমুখী। এই অঞ্চলের তরুণ-তরুণীদের আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা গেলে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে; এর ফলে দেশে থেকেই আমাদের তরুণ-তরুণীরা বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে। এক্ষেত্রে যেকোনো সহযোগিতার প্রয়োজন হলে এই এলাকার সন্তান হিসেবে আমি এবং আমার জনগণ পাশে আছি থাকবো।

Leave a reply

Minimum length: 20 characters ::