চা শ্রমিক পোষ্যদের ১০ লাখ টাকার শিক্ষাবৃত্তি দিল চা বোর্ড

চা শ্রমিক পোষ্যদের ১০ লাখ টাকার শিক্ষাবৃত্তি দিল চা বোর্ড

  মৌলভীবাজার: চা শ্রমিকের পোষ্যদের চা শ্রমিক শিক্ষা ট্রাস্ট থেকে প্রায় সাড়ে ১০ লাখ টাকার শিক্ষা বৃত্তি-২০২০ দিয়েছে বাংলাদেশ চা বোর্ড। শিক্ষাগ্রহণে উৎসাহ দেওয়া এবং শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৮০৩ জন মেধাবী শিক্ষার্থীকে এবছর বৃত্তি দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট চা বাগানে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক একথা জানান।

তিনি বলেন, ২০১৯ সালের বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যাচাই-বাছাই করে ৯২টি বাগানের দ্বিতীয় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মেধাবী শ্রমিক পোষ্যদের এবছর বৃত্তি দেওয়া হচ্ছে। ইতোমধ্যে বাগানগুলোতে বৃত্তির চেক বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে পিডিইউ’র সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, রাজঘাট বাগানের মহাব্যবস্থাপক একেএম মাইনুল আহসান, সহকারী ব্যবস্থাপক, পঞ্চায়েত সভাপতি, বিদ্যালয়ের শিক্ষক, ‍বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

পিডিইউ সূত্র জানায়, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অনুদানের পরিপ্রেক্ষিতে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট গঠিত হয়।  ট্রাস্ট গঠনের শুরু থেকে এখন পর্যন্ত ২৪ হাজারের বেশি শ্রমিক সন্তানদের বৃত্তি দেওয়া হয়েছে।

এছাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ডুয়েল ল্যাট্রিন ও পতাকা স্তম্ভ নির্মাণ, শিক্ষকদের পিটিআইতে প্রশিক্ষণ কোর্স করানো এবং বিদ্যালয়ে শিক্ষা উপকরণ ও খেলাধুলা সামগ্রীও ট্রাস্ট থেকে বিতরণ করা হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: খুরশিদ আলম