যৌনপল্লীতে জন্ম নেওয়া ৪০ সন্তানের মায়ের বাসায় তাসমিমা হোসেন

যৌনপল্লীতে জন্ম নেওয়া ৪০ সন্তানের মায়ের বাসায় তাসমিমা হোসেন

হাজেরা বেগম। যৌনপল্লীতে জন্ম নেওয়া ৪০ সন্তানের মা। শুধু তাই নয়, অনন্যা শীর্ষদশ ২০১৯ জয়ী একজন নারী। তার শখ ছিলো একবারের জন্য হলেও দৈনিক ইত্তেফাক ও অনন্যা সম্পাদক তাসমিমা হোসেনকে সামনে থেকে দেখার।

কিন্তু হাজেরা যা কখনো কল্পনা করেননি তাই হলো। তাসমিমা হোসেন সরাসরি তার বাড়িতে গিয়ে হাজির হলেন। সোমবার করোনা এবং তুমুল বৃষ্টি উপেক্ষা করে অনন্যা ফাউন্ডেশনের কো চেয়ারম্যান মানিজা হোসেনকে নিয়ে হাজেরা বেগমের বাসায় যান ইত্তেফাক সম্পাদক।

রাজধানীর আদাবরে একটি ভাড়া বাসায় ৪০ সন্তান নিয়ে হাজেরার সংসার। এদের মধ্যে পাঁচ শিশুর মা বিভিন্ন বাড়িতে কাজ করেন। আর অন্যদের মায়ের পেশা যৌনকর্ম। তাদের জীবন কাটে রাজধানীর বিভিন্ন রাস্তায়। একটু নিরাপদ আশ্রয় দেওয়ার জন্য নিজেদের সন্তানকে হাজেরা বেগমের কাছে তুলে দিয়ে যান এই মায়েরা। হাজেরা বেগম নিজে একসময় যৌন কর্মী ছিলেন। পরবর্তীতে এই পেশা ছেড়ে যৌনকর্মীদের বাচ্চাদের লেখাপড়া, খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করতে উদগ্রীব হয়ে পড়েন তিনি।

নিজের জমানো পয়সা দিয়ে গড়ে তোলেন যৌনপল্লীতে জন্ম নেওয়া শিশুদের জন্য আশ্রয় কেন্দ্র। বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের সহায়তায় গড়ে তুলেন ‘শিশুদের জন্য আমরা’ সংগঠনটি। সংগঠনটির বয়স ১০ বছরের কাছাকাছি।

হাজেরা বেগমের এই মানবিক উদ্যোগের পাশে দাঁড়ায় অনন্যা ফাউন্ডেশন। আগামী এক বছর এই সংগঠনকে মাসিক ভিত্তিতে অনুদান প্রদান করবে অনন্যা ফাউন্ডেশন।

হাজেরা বেগমের এখন শুধু একটাই চাওয়া, যৌনপল্লীতে জন্ম নেওয়া এই বাচ্চাগুলোকে যেন বাধ্য হয়ে তাদের মায়ের পেশায় ঢুকতে না হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

ঢাকা-বরিশাল মহাসড়কে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে আহত- ৩০

বাগআঁচড়া চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার যুবক