নামের মিল থাকায় কারাগারে বৃদ্ধ; ৮ দিন পর মিলল মুক্তি

নামের মিল থাকায় কারাগারে বৃদ্ধ; ৮ দিন পর মিলল মুক্তি

শুধু নামের মিল থাকায় বিনা অপরাধে ৮ দিন কারা ভোগ করে অবশেষে মুক্তি পেয়েছেন পটুয়াখালীর গলাচিপার মোহাম্মদ হাবিবুর রহমান (৮০)। আজ রবিবার বিকেলে যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক মো. আবুল বাসার মিয়া তাকে মুক্তির আদেশ দেন। আদালতের নির্দেশ পাওয়ার পর পরই তাকে মুক্তি দেয় জেলা কারাগার কর্তৃপক্ষ।

এদিকে নিরপরাধ বৃদ্ধ হাবিবুর রহমানকে জেল হাজতে পাঠানোর ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে গলাচিপা থানার পুলিশের এএসআই আল আমিনকে পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে।

ব্র্যাকের আইনজীবী অ্যাড. আবুল কালাম আজাদ জানান, চেক ডিজঅনার মামলায় গলাচিপা পৌর এলাকার মুজিব নগর রোডের সাজাপ্রাপ্ত মো. হাবিবুর রহমানের স্থলে পৌর এলাকার কলেজ পাড়ার বনানী এলাকার ৮০ বছরের নিরপরাধী বৃদ্ধকে জেলে পাঠিয়েছিলো গলাচিপা থানা পুলিশ। নিরপরাধ বৃদ্ধকে মুক্তির বিষয় ব্র্যাক কর্তৃপক্ষ সার্বিক সহায়তা প্রদান করেছেন।

বৃদ্ধ হাবিবুর রহমানের আইনজীবী এটিএম মোজাম্মেল হোসেন তপন জানান, পুলিশের ভুলের কারণে বৃদ্ধ হাবিবুর রহমানকে ৮ দিন বিনা দোষে সাজা খাটতে হয়েছে। বিষয়টি বিজ্ঞ আদালতের কাছে মনে হয়েছে,  তিনি (বৃদ্ধ হাবিবুর রহমান) একজন সম্মানিত নাগরিক, তার শারীরিক, মানসিক, আর্থিক ও সামাজিক ভাবে ক্ষতি সাধিত হয়েছে। তাই বৃদ্ধ হাবিবুর রহমান আসামি না হওয়ায় তাকে স্ব সম্মানে মুক্তি দেয় আদালত। বিজ্ঞ আদালত বলেছেন যারা প্রকৃত অপরাধী এবং এ ঘটনায় জড়িত দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হরে।

পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ও অপরাধ) মো. মাহফুজুর রহমান বলেন, নাম ও পিতার নামের মিল থাকায় অসাবধানতাবশত ওই বৃদ্ধকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে। ওই বৃদ্ধকে মুক্ত করার জন্য পুলিশের পক্ষ থেকে সংশ্লিস্ট আদালতে আবেদন করে কারাগার থেকে মুক্ত করা হয়েছে। নির্দোষ বৃদ্ধ হাবিবুর রহমানকে জেল হাজতে পাঠানোর ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে গলাচিপা থানার পুলিশের এএসআই আল আমিনকে পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা