বৃহস্পতিবার পূর্ব তুর্কিস্তানে চীনের ‘ইসলাম দমন’ নিয়ে আলোচনা

বৃহস্পতিবার পূর্ব তুর্কিস্তানে চীনের ‘ইসলাম দমন’ নিয়ে আলোচনা

জিনজিয়াং অঞ্চলে চীন কর্তৃক মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে এবং উইগুর মুসলমানদের ওপর অব্যাহত নিপীড়নের বিষয়ে বৃহস্পতিবার (৮ অক্টোবর) একটি ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

‘পূর্ব তুর্কিস্তানে ইসলাম ধর্মকে নিগ্রহ’ শীর্ষক এই ওয়েবিনারের আয়োজন করেছে দক্ষিণ এশিয়া ডেমোক্র্যাটিক ফোরাম।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুশান আব্বাস এবং গিলগিত-বালতিস্তান স্টাডিজ ইনস্টিটিউটের সভাপতি সেনে হাসনান সেরিং ওয়েবিনারে অংশ নেবেন।

গত তিন বছরে জিনজিয়াংয়ে ১০ লাখেরও বেশি উইগুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের বন্দীশিবির ও কারাগারে আটকে রাখার কথা জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম। তবে চীন অব্যাহতভাবে এই অভিযোগ অস্বীকার করে বলেছে, বন্দীশিবির নয় সেগুলো বৃত্তিমূলক বিশেষ প্রশিক্ষণ কেন্দ্র।

অন্যদিকে উইগুর নেতাকর্মী এবং মানবাধিকার গোষ্ঠীগুলি বলছে, আটকদের মধ্যে অনেকেই উচ্চ শিক্ষিত ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, তারা নিজেদের সম্প্রদায়ের প্রভাবশালী ব্যক্তি, তাদের বিশেষ শিক্ষার প্রয়োজন নেই।

বন্দীশিবিরে আটকে রাখা ব্যক্তিরা বলেছেন, তাদের জোর করে আটকে রেখে শারীরিক-মানসিক নির্যাতন করা হয়, খাবার ও ওষুধ দেওয়া হয় না। এমনকি তাদের নিজেদের ধর্ম পালনে বা মাতৃভাষায় কথা বলতেও নিষেধ করা হয়েছে।

বেইজিং এইসব অভিযোগ অস্বীকার করলেও অঞ্চলটিতে স্বাধীন তদন্তের অনুমতি দিতে অস্বীকৃতি জানায়, যা সংখ্যালঘু মুসলমানদের ওপর চীনের নৃশংসতার বিষয়ে সন্দেহকে আরো বাড়িয়ে তোলে।

ওয়েবিনারের অন্যান্য আলোচকদের মধ্যে আরো থাকবেন— ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের পিটিএম প্রতিনিধি ফজল উর রেহমান আফ্রিদি এবং ইউরোপীয় ইউনিয়নের সংসদ সদস্য জিয়ানা গ্যানসিয়া।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মমতার বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ গৃহীত

আরও তিন অঙ্গরাজ্য ট্রাম্পের ঝুলিতে