ব্যবসায়ীরা নানা সুবিধা পাচ্ছেন  ওএলএমের মাধ্যমে

ব্যবসায়ীরা নানা সুবিধা পাচ্ছেন  ওএলএমের মাধ্যমে

ঢাকা: দেশে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে আমদানিকারক, রপ্তানিকারক ও ইনডেন্টরদের অনলাইন নিবন্ধন সেবা ‘অনলাইন লাইসেন্সিং মডিউল’ (ওএলএম) সুবিধা দিচ্ছে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর। আর এই সেবাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রবর্তিত ডিজিটাল বাংলাদেশের একটি সফল উদাহরণ হিসেবেই মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে শুরু করা এই সেবা এখন ব্যবসায়ীদের দিচ্ছে নানাবিধ সুবিধা। বিশেষত, লাইসেন্স নবায়নসহ প্রয়োজনীয় সেবা নিতে এখন আর ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি অফিসে যেতে হবে না। ফলে ব্যবসায়ীদের অর্থ, শ্রম ও সময় বাঁচবে খুব সহজেই।

এ সেবা প্রাপ্তির জন্য একজন ব্যবসায়ীকে আবশ্যিকভাবে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের ওয়েবসাইট (http://www.ccie.gov.bd/) থেকে একটি ‘অনলাইন লাইসেন্সিং মডিউল’ বা ওএলএম অ্যাকাউন্ট করতে হবে। শুধুমাত্র নিজের বা প্রতিষ্ঠানের সক্রিয় ইমেইল ঠিকানা ও মোবাইল নম্বর দিয়েই নিবন্ধন করা যাবে।

নিবন্ধনের পর পাসওয়ার্ড দেওয়া এবং নিরাপত্তার স্বার্থে নিজ তত্ত্বাবধানে তা সংরক্ষণ করতে হবে ব্যবসায়ীকে। আর এই অ্যাকাউন্টটি একটি স্থায়ী অ্যাকাউন্ট। ভবিষ্যতে ব্যবসায়ীর নিজ/প্রতিষ্ঠানের সনদ নবায়ন বা যেকোনো তথ্য সংশোধন/পরিবর্তনে প্রতিবারই ওএলএম অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে ব্যবসায়ীকে।
অনলাইনে ওএলএম সেবার সুবিধাসমূহের মধ্যে রয়েছে- বিশ্বের যেকোনো স্থান থেকে সেবা গ্রহণ করা যায়। আবেদন করতে বা নিবন্ধন সনদ পেতে অফিসে যাওয়ার প্রয়োজন নেই। ডকুমেন্টসের হার্ডকপি দাখিল করতে হয় না। আবেদনের অনুমোদন প্রক্রিয়া কোন পর্যায় রয়েছে তা ট্র্যাকিং করে জানা যায়। দালাল বা মধ্যবর্তী লোকের সহায়তার প্রয়োজন নেই। সেবা গ্রহীতার সকল তথ্য কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ করা হয় এবং অর্থ, শ্রম ও সময় সাশ্রয়ী।

ওএলএম সেবা নিয়ে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর কর্তৃপক্ষ জানায়, এই সেবা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রবর্তিত ডিজিটাল বাংলাদেশের একটি সফল উদাহরণ। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের অনলাইন সেবা স্বচ্ছতা ও জবাবদিহীতামূলক। একইসঙ্গে সেবা প্রদানের জন্য কোনো সেবামূল্যও নেওয়া হয় না। তাই দালাল বা তৃতীয় ব্যক্তির কথায় বিভ্রান্ত হওয়ারও কোনো প্রয়োজন নেই। বরং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে শুরু করা এই সেবা এখন ব্যবসায়ীদের দিচ্ছে নানবিধ সুবিধা।

অনলাইন সেবা ওএলএম চালুর পর ২০১৯ সালের ১ জুলাই থেকে ম্যানুয়াল পদ্ধতিতে নিবন্ধন বা সনদ প্রদান বন্ধ করে দেওয়া হয়েছে বলেও এসময় জানায় আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পুঁজিবাজারে সূচকের বড় পতন

আবার কমলো স্বর্ণের দাম, ভরি ১ লাখ ১৩ হাজার টাকা