চেষ্টা চলছে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চালুর

চেষ্টা চলছে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চালুর

মুন্সিগঞ্জ: আগামী দুই দিনের মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল চালু করে জনসাধারণের কষ্ট লাঘব করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, গত আটদিন একটানা এই নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিল।

বিআইডব্লিউটিএ’র কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে নৌরুটটিকে চালু করেন। কিন্তু দুর্ভাগ্য যে, একরাতের মধ্যে চর ভেঙে এই চ্যানেল বন্ধ হয়ে গেছে।

বিকল্প চ্যানেলে ফেরি চালুর পরিকল্পনা চলছে জানিয়ে নৌপরিবহন সচিব বলেন, লৌহজং টার্নিং দুই-দিনের মধ্যে খুলে দেওয়ার চেষ্টা চলছে, যদি সবকিছু অনুকূলে থাকে। ইতোমধ্যে সেখানে ড্রেজার কাজ করছে। পালের চর ২৮ কিলোমিটার। অ্যাম্বুলেন্সের মতো স্পর্শকাতর যানগুলো এই পথ ব্যবহার না করার জন্য নিরুৎসাহিত করব। পাটুরিয়া নৌরুট ব্যবহার করার অনুরোধ করছি। পাটুরিয়ায় অনেক ফেরি, লোকবলও বেশি।

তিনি বলেন, পালের চর দিয়ে আজকের মধ্যে ফেরি চালু করা হচ্ছে। অনেক বেশি সময় লাগায় এই রুটে এতদিন চলাচল হয়নি। সময় বেশি লাগলেও এটা চালু করতে পারি। আগামী দুই দিনের মধ্যে ফেরিটা চালু করে জনসাধারণের কষ্ট লাঘব করার চেষ্টা চলছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে সাংবাদিকদের এসব কথা বলেন নৌপরিবহন সচিব। বেলা সাড়ে ১২টায় শিমুলিয়ায় তিন নম্বর রো রো ফেরিঘাট থেকে ১৪টি যানবাহন নিয়ে পরীক্ষামূলকভাবে ক্যামেলিয়া ফেরি ছেড়ে গেছে।

সচিব বলেন, হাজরার চর প্রায় এক কিলোমিটার, একটি বিকল্প চ্যানেল হিসেবে আছে। সেখানে ড্রেজিং করার পরিকল্পনা আছে, যা ড্রেজিং করলে চালু করতে পারব। কিন্তু এগুলো করতে সময় লাগবে। লৌহজং চ্যানেল কিন্তু অনিশ্চিত। কেননা পাশেই ভাঙন চলছে, যেকোন সময় বন্ধ হয়েও যেতে পারে। আগামী দুই দিনের মধ্যে ফেরিটা চালু করে জনসাধারণের কষ্টটা লাঘব করার চেষ্টা চলছে। লৌহজং টার্নিং ২-১ দিনের মধ্যে চালু করার চেষ্টা চলছে।

এ সময় উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান খাঁজা মিয়া, বিআইডব্লিউটিএ’র চিফ ইঞ্জিনিয়ার (ড্রেজিং) আব্দুল মতিন, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের প্রমুখ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া