রাজশাহী মহানগরে সড়ক ব্যবস্থাপনায় পরিবর্তন

রাজশাহী মহানগরে সড়ক ব্যবস্থাপনায় পরিবর্তন
Rajshai city, Bangladesh

রাজশাহী: রাজশাহী মহানগরবাসীর জন্য সড়ক যোগাযোগ ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে যাচ্ছে রাজশাহী সিটি করপোরেশন। কেবল বর্তমান অবস্থা বিবেচনা করে নয়, সড়কের দীর্ঘমেয়াদী ব্যবহার উপযোগিতা বজায় রাখতে বেশ কয়েকটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ফলে সড়ক উন্নয়নে আগামীতে যুগান্তকারী পরিবর্তন আসতে যাচ্ছে রাজশাহীতে।

একযোগে মহানগরীর চারটি সড়ক চারলেনে উন্নীতকরণে কাজ চলছে। বর্তমানে মহানগরজুড়ে ফ্লাইওভার, ফুটপাত, রেলওয়ে ক্রসিং, একটি ব্রিজ-কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো নির্মাণ কাজ চলমান। এসব কাজ শেষ হলে মহানগরীর সড়ক যোগাযোগের চিত্রই পাল্টে যাবে। নির্মাণ প্রকল্পগুলোর নিয়মিত তদারকি করছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সংশ্লিষ্টরা বলছেন, চলমান সড়ক উন্নয়ন প্রকল্পগুলোর কাজ শেষ হলে মহানগরের ক্রমবর্ধমান যানজট নিয়ে সংকটময় পরিস্থিতির উন্নতি হবে। দুর্ঘটনা কমে যাবে অনেকাংশেই। একই সঙ্গে প্রকল্প এলাকায় আবাসনসহ আর্থ-সামাজিক উন্নয়নও বেগবান হবে বলে আশা করা হচ্ছে।

রাসিক সূত্রে জানা যায়, ১৮৯ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে।

প্রকল্পটির আওতায় রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ-লাম-মীম ভাটার মোড় থেকে ছোটবনগ্রাম, মেহেরচণ্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ কাজ প্রায় শেষের পথে।

প্রকল্পটির আওতায় মহানগরীর দু’টি মহাসড়কের পূর্ব-পশ্চিমমুখী ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চারলেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে।

প্রকল্পের আওতায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন। ২০২ দশমিক ৫০ মিটারের ফ্লাইওভার এবং ১২০ মিটার দৈর্ঘ্যের র‌্যাম নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা।

রাজশাহীর আরেকটি গুরুত্বপূর্ণ সড়ক বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক চারলেনে উন্নীত হচ্ছে। ২০১৯ সালের ৩ সেপ্টেম্বর সড়কটির কাজের উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে এই কাজটি দ্রুতগতিতেই এগিয়ে চলছে।

প্রকল্পটির আওতায় ৩০ ফুট প্রশস্ত সড়কটি ৮০ ফুটে উন্নীত করা হবে। রাখা হয়েছে ড্রেন, ফুটপাত, ডিভাইডারসহ সাইকেল লেন। ৮০ ফুট সড়কে ৪ ফুট চওড়া ডিভাইডার, উভয় পাশে ১০ ফুট চওড়া ফুটপাত এবং রাস্তার দক্ষিণ পাশে ৭ ফুট ৮ ইঞ্চি চওড়া বাইসাইকেল লেন রাখা হয়েছে। ড্রেন, ফুটপাত, বাইসাইকেল লেন নির্মাণ কাজ শেষ। সড়কের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে। চলছে আইল্যান্ড নির্মাণ কাজ।

রাজশাহী মহানগরীর সাহেব বাজার, মনিচত্বর থেকে ফায়ার সার্ভিস মোড় পর্যন্ত সড়কটি সরু হওয়ায় তীব্র যানজট দেখা যায়। মহানগরবাসীকে যানজট থেকে মুক্তি দিতে এই সড়কটিও চারলেনে উন্নীত করছে সিটি করপোরেশন।

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর গত ২৫ ফেব্রুয়ারি আলুপট্টি মোড় থেকে তালাইমারী সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। ১৬৪ কোটি ১৯ লাখ ২৯ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটির আওতায় বর্তমান সড়কটির প্রশস্ত করে ফোরলেনে উন্নীত করার কাজ চলমান রয়েছে। ভূমি অধিগ্রহণের পর শুরু হয়েছে সড়ক নির্মাণ কাজ।

প্রকল্পটির আওতায় সড়কের দুই পাশে ২.২০ মিটার চওড়া ফুটপাথ নির্মাণ ও আধুনিক সড়কবাতি স্থাপন করা হবে। ইতোমধ্যে সড়কটির দক্ষিণ পাশে দৃষ্টিনন্দন ফুটপাত নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই শেষ করতে চায় রাজশাহী সিটি করপোরেশন।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী খায়রুল বাশার জানান, রাজশাহী মহানগরের ৩০টি ওয়ার্ডে সড়ক ও নর্দমার উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মণিচত্বর থেকে সদর হাসপাতাল পর্যন্ত সড়কের পাশে বিভিন্ন প্রতিষ্ঠানের সীমানাপ্রাচীর, ড্রেন ও ফুটপাত নির্মাণ কাজ চলমান। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৮১ লাখ ১০ হাজার ৮৪৮ টাকা।

বতর্মানে প্রকল্পটির আওতায় বিভিন্ন প্রতিষ্ঠানের সীমানাপ্রাচীর ও ড্রেনের নির্মাণ কাজ চলছে। সীমানাপ্রচীর ও ড্রেন নির্মাণ শেষে সড়ক ও ফুটপাত নির্মাণ করা হবে। প্রকল্পের কাজ আগামী ২০২১ সালের মার্চে শেষ হওয়ার কথা রয়েছে।

এই চারটি প্রকল্প ছাড়াও ১২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে মহানগরীর উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের কাজ চলমান।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া