ডিএসইর সূচক সামান্য বেড়েছে কমেছে সিএসইতে

ডিএসইর সূচক সামান্য বেড়েছে কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সামান্য বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০৭ ও ১৬৫০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিনে ৯৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭০টি কোম্পানির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএসই, স্কয়ার ফার্মা, লার্ফাজহোলসিম, কেপিসিএল, গ্রামীণফোন ও সামিট পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৩০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮৬ লাখ টাকার।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু