চীনা রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে বিএনপির বিবৃতির প্রতিবাদ জানাল দিলীপ বড়ুয়া

চীনা রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে বিএনপির বিবৃতির প্রতিবাদ জানাল দিলীপ বড়ুয়া
সাম্যবাদী দল সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া। ফাইল ছবি

আবু নোমান:::

চীনের রাষ্ট্রদূতের বক্তব্য সম্পর্কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত  বিবৃতির প্রতিবাদ জানিয়েছেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া

আজ শনিবার সাম্যবাদী দল (এম.এল)এর কেন্দ্রীয় কমিটির সদস্য সাইমুম হকের স্বাক্ষরিত এক বিবৃতিতে দিলীপ বড়ুয়া বলেন,

গত ৯ই নভেম্বর গণচীনের মহামান্য রাষ্ট্রদূত মিঃ ইয়াও ওয়েন বাংলাদেশের সাথে গণচীনের দ্বিপক্ষিক সম্পর্কের ভিত্তিতে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার লক্ষে দেশে বিরাজমান রাজনৈতিক প্রেক্ষাপটে শাসনতান্ত্রিক ধারাবাহিকতাকে অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করছেন। ঐদিন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখ পাত্র বলেন, “ঘনিষ্ট বন্ধু ও সহযোগী হিসেবে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ভারত সম্মান করে। পাশাপাশি ভারতও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, বাংলাদেশকে স্তিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীলদেশ হিসাবে গড়ে তোলার লক্ষে ভারত তার সমর্থন অব্যাহত রাখাবে”। বাংলাদেশের জনগণ ভারতের প্রতি বিএনপির বিরোধিতা সম্পর্কে সবসময় ওয়াকেবেহাল। কিন্তু গণচীনের রাষ্ট্রদূতের তুলনায় ভারতীয় মুখপাত্রের বক্তব্যে বিএনপির বর্তমান রাজনৈতিক অবস্থাকে মূলত কটাক্ষ করা হয়েছে।

কিন্তু বিএনপি ভারতীয় মুখপাত্রের কোন জবাব না দিয়ে গণচীনের রাষ্ট্র দূতের বক্তব্যকে অযৌক্তিকভাবে সমালোচনা করে। বাংলাদেশের জনগণের নির্ভরযোগ্য ও বিশ্বস্ত বন্ধু গণচীনের সাথে আমাদের সম্পর্কে অবমূল্যায়ন করে আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত মানবাধিকার ও গণতন্ত্রের দুষমন মার্কিন সাম্রাজ্যবাদকে খুশী করতে ব্যস্ত। একথা বলায় অপেক্ষায় রাখেনা যে, মার্কিন সাম্রাজ্যবাদকে খুশী করার জন্য ইতিপূর্বে বিএনপি এশিয়া প্যাসিফিক জোটের উপর গুরুত্ব আরোপ করে সেমিনারের মাধ্যমে আমেরিকাকে খুশী করতে সচেষ্ট হয়েছিল। তাছাড়া সাম্প্রদায়িক ও দক্ষিনপন্থী দলগুলোর প্রধান পৃষ্টপোষক বিএনপি শুধু মাত্র ক্ষমতায় যাবার জন্য পশ্চিমাদের সাথে আতাঁত করে তথাকথিত তত্ত্ববধায়ক সরকারের দাবীকে রাজনীতির অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে হরতাল অবরোধের মাধ্যমে সাধারণ জনগণকে জিম্মি করতে সচেষ্ট। অতীতের অভিজ্ঞতা বলে বিএনপি ক্ষমতায় থাকার সময় লুটপাট কম করেনি। ভবিষ্যতেও গণতন্ত্রের অজুহাতে জনগণকে আবার ও প্রতারিত করে ক্ষমতায় যাওয়ার স্বপ্নে বিভোর। ক্ষমতা যাওয়ার লক্ষে বিএনপি জামাত মার্কিন সাম্রাজ্যবাদ যাতে বিরাজভাজন যাতে না হয় সেজন্য প্যালেস্টাইনে জনগণকে ইসরাইল মার্কিন সদস্য নিষ্ঠুরভাবে নারী-শিশুকে হত্যা করছে এ ব্যাপারে বিএনপি জামায়াতের কোন বক্তব্য নেই। আমেরিকার প্রতি এত নতজানু হয়েও ক্ষমতা যাবার কোন দিন তাদের স্বপ্ন বাস্তবায়ন হবে না।

প্রসঙ্গত শনিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলেন।চীন বাংলাদেশের ‘সংবিধান অনুযায়ী’ আসন্ন নির্বাচন দেখতে চায় বলে রাষ্ট্রদূত ওয়েন যে মন্তব্য করেছেন, তা জনগণের ইচ্ছা বা আকাঙ্খার প্রতিফলন নয় বলে জানিয়েছেন এবং জনগণের একটি সুবিশাল অংশ গত দশ বছরে ভোট প্রদানের কোনো সুযোগ পাননি। বাংলাদেশের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ না করবার জন্য চীনের রাষ্ট্রদূত যে বক্তব্য দিয়েছিলেন, সেটির সাথে তার নিজের বক্তব্যই অসামঞ্জস্যপূর্ণ।

Leave a reply

Minimum length: 20 characters ::