মানুষের মধ্যে ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই

মানুষের মধ্যে ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই
প্রণব কুমার সাহা, মাদারীপুর প্রতিনিধি:
‘পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ -এ প্রতিপাদ্যকে সামনে রেখে মাদারীপুরে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (৪ নভেম্বর) সকালে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিংয়ের আয়োজনে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। এর আগে রং-বেরঙের বেলুন এবং ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন ঘোষণা করেন
মাদারীপুর জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মারুফুর রশিদ খান ও জেলা পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলম। এর পরেই মনোমুগ্ধকর ব্যান্ড পার্টির তালে তালে র‍্যালিটি মাদারীপুর পুলিশ লাইনস থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ লাইন্সে এসে শেষ হয়। পরে পুলিশ লাইন্স ড্রিলশেড মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মাদারীপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান ।
জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারত্ব বেড়েছে। সামাজিক অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং -এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পুলিশ জনগণের বন্ধু। সাধারণ মানুষের মধ্যে ভীতি দূর করে সেবা সহজ করতে কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই।
এ সময় আলোচনা সভার সভাপতির বক্তব্যে পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলম বলেন, সমাজকে অপরাধ মুক্ত রাখতে পুলিশ ও জনতাকে একযোগে কাজ করে আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানাই।
এ সময় মাদারীপুর জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা, শিক্ষক, সাংবাদিক, অভিভাবক, চাকরিজীবী, রাজনীতিবিদ, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি ও কমিউনিটি পুলিশিং কার্যক্রমের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।
সভা শেষে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য হিসেবে বিশেষ পুরস্কার দেওয়া হয় কালকিনি পৌর মেয়র ও কালকিনি কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি এস এম হানিফকে।  শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার হিসেবে মাদারীপুর সদর মডেল থানার  উপ-পরিদর্শক (এসআই) হিমেলকে পুরস্কার দেওয়া হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::