১১ নভেম্বর কক্সবাজারে ট্রেন উদ্বোধন

১১ নভেম্বর কক্সবাজারে ট্রেন উদ্বোধন
ছবিঃসংগ্রহীত

নিউজ ডেস্ক:: অবশেষে পূরণ হতে চলেছে ট্রেনে পর্যটন নগরী কক্সবাজারে আসা-যাওয়ার স্বপ্ন। ১১ নভেম্বর এই রুটে সারা দেশের সঙ্গে ট্রেন চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নগরীর সঙ্গে যোগাযোগের নতুন মাত্রা যুক্ত হচ্ছে। পর্যটনের বাইরেও অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এই মেগা প্রকল্প।

দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের সঙ্গে যোগাযোগ সহজ করতে বঙ্গবন্ধু টানেলের স্বপ্ন পূরণ হয়েছে কয়েকদিন আগে। এবার বাস্তবায়নের দোরগোড়ায় আরেক স্বপ্ন। এই প্রথম কর্ণফুলী-সাঙ্গু-মাতামুহুরীর ওপারে যাচ্ছে ট্রেন। চুনতি অভয়ারণ্যের অনিন্দ্য সবুজ আর রামুর ছবির মতো সুন্দর পাহাড়ের দেখা মিলবে ট্রেনের আঁকাবাঁকা পথে যেতে।

সব ঠিক থাকলে ১১ নভেম্বর এই প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর আগে, ৭ নভেম্বর শুরু হচ্ছে এই রেলপথের ট্রায়াল। বাণিজ্যিকভাবে রেল চলাচল শুরু ১ ডিসেম্বর।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আকাশ, নৌ ও সড়ক পথের সঙ্গে এবার কক্সবাজারে যাওয়ার মাধ্যম হিসেবে যুক্ত হতে যাচ্ছে রেলপথ।

প্রথমবার রেল নেটওয়ার্কে কক্সবাজারের অন্তর্ভুক্তি অর্থনীতিতে নতুন সম্ভাবনা তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। পর্যটন খাতে ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি আরও সহজ হবে পণ্য পরিবহন।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার বলছেন, এ রেলপথ দেশের অর্থনীতিতে যোগ করবে অন্য এক মাত্রা।

কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ সভাপতি আবু মোরশেদ চৌধুরী বলেন, এই রেলপথ দেশের জন্য একটি মাইলফলক। এই স্টেশনে থাকছে হোটেল, রেস্তোরাঁসহ নানা সুবিধা যা একটি ট্যুরিস্ট ফ্রেন্ডলি এনভায়র্নমেন্ট তৈরিতে সহায়ক।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত একশ কিলোমিটার রেললাইন প্রকল্পের কাজ শুরু হয় ২০১৮ সালের জুলাইয়ে।

Leave a reply

Minimum length: 20 characters ::