গজারিয়ায় উন্মুক্তভাবে কয়লা ব্যবসা, ঝুঁকিতে স্বাস্থ্য-পরিবেশ

গজারিয়ায় উন্মুক্তভাবে কয়লা ব্যবসা, ঝুঁকিতে স্বাস্থ্য-পরিবেশ
গজারিয়া প্রতিনিধিঃ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়া ঘাট কাজী ফার্মস সংলগ্ন এলাকায় উন্মুক্তভাবে কয়লা বিক্রি করা হচ্ছে। এতে স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি ক্ষতি হচ্ছে ওই এলাকার আশপাশের পরিবেশের।
সরেজমিনে দেখা যায়, ব্যস্ততম এ সড়কটির পাশে উন্মুক্ত ভাবে কাজী ফার্মস সংলগ্ন এলাকায় কয়লা ব্যবসা করছে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। কয়লা জাহাজ ও ট্রাক লোড-আনলোডের ফলে বাতাসে কয়লার ধুলায় অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকাবাসী।
ভুক্তভোগী স্থানীয়রা জানান, নিত্যদিনের সঙ্গী কয়লার ধুলা। প্রতিনিয়িত ব্যবসা প্রতিষ্ঠানে ও ঘরের দরজা জানালা আসবাবপত্র পোশাক পরিচ্ছদ কয়লার ধুলায় সয়লাব হয়ে পড়ছে। এমনকি খাবারের সাথে খেতে হচ্ছে কয়লার ধুলা মেশানো ভাত ও তরিতরকারি। কয়লার ধুলোর  কারণে এখন বসবাস করাও কষ্টকর হয়ে পড়েছে বলে জানান তারা।
এদিকে জাহাজ থেকে কয়লা মাথায় বহন করে নামানোর জন্য প্রতিদিন কাজ করেন শত শত শ্রমিক। এসব শ্রমিক সুরক্ষাসামগ্রী ছাড়া কাজ করায় কয়লার গুঁড়া শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ঢুকে পড়ছে তাদের ফুসফুসে। ফলে শ্বাসতন্ত্রের নানা রোগে আক্রান্ত হচ্ছেন তারা। ক্যান্সারসহ নানা রোগের ঝুঁকির কথা জানিয়েছেন চিকিৎসকরাও।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আরশাদ কবির জানান, সুরক্ষা ব্যবস্থা ছাড়াই কয়লা বহনের কাজ করলে শ্বাসকষ্ট, ক্ষুধামন্দা দেখা দেয়। পাশাপাশি ধুলা ও কয়লা গুঁড়ার কারণে ফুসফুসের ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রগুলো ধীরে ধীরে বন্ধ হয়ে যেতে পারে। এতে শ্বাসতন্ত্রের প্রদাহ ও দীর্ঘমেয়াদি কাশি হয়ে থাকে। অল্প কিছুদিনের মধ্যেই সেটা যক্ষ্মার রূপ ধারণ করে।

Leave a reply

Minimum length: 20 characters ::