শিবচরের আড়িয়াল খাঁ নদে অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান 

শিবচরের আড়িয়াল খাঁ নদে অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান 
প্রণব কুমার সাহা(মাদারীপুর প্রতিনিধি): মাদারীপুরের শিবচরে আড়িয়াল খাঁ নদের বিভিন্ন পয়েন্টে অবৈধ বালু উত্তোলন বন্ধে শনিবার রাতভর অভিযান পরিচালনা করেন ভ্রাম‍্যমাণ আদালত। প্রশাসনের অভিযান টের পেয়ে সটকে পড়েন বালু লুটে জড়িত ব‍্যক্তিরা। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রিয়াজুর রহমান এর নেতৃত্বে শিবচর থানা পুলিশ ও কলাতলা নৌ-পুলিশ ফাঁড়ির একটি টিম যৌথভাবে অভিযান পরিচালনা করেন ।
এ বিষয়ে কলাতলা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আনোয়াল ইসলাম বলেন, যৌথ অভিযান চলাকালে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের নদীতে পাওয়া যায়নি। কোনোভাবে হয়ত অভিযানের কথা জানতে পেরে তারা পালিয়েছে, তবে চলমান এই অভিযানে স্পটে বালু উত্তোলনরত অবস্থায় পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে’।
অভিযান শেষে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রিয়াজুর রহমান বলেন, মাদারীপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান স্যার এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রাজিবুল ইসলাম স্যার এর নির্দেশক্রমে শনিবার আড়িয়াল খাঁ নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে যৌথ অভিযান পরিচালনা করি’। কোনোভাবে হয়ত আমাদের অভিযানের কথা জানতে পেরে তারা পালিয়েছে, তবে আমাদের অভিযান চলমান থাকবে ।
শিবচর উপজেলা  নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রাজিবুল ইসলাম বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান অব্যহত থাকবে। বালু উত্তোলনে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, অবৈধ বালু উত্তোলন চক্র ও এর সঙ্গে জড়িত সকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে এটি নির্মূল করতে প্রয়োজন স্থানীয় জনগণের সহযোগিতা ও প্রভাবশালী বিভিন্ন মহলের সদিচ্ছা। বেশির ভাগ সময় নদীর গহীনে গভীর রাতে এসব অবৈধ কাজ পরিচালিত হয় যা শুধু প্রশাসনিকভাবে নির্মূল করা সম্ভব নয়। তিনি এসময় মাদারীপুর জেলার সকল পর্যায় থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে সহযোগিতা দেওয়ার আহ্বান জানান।

Leave a reply

Minimum length: 20 characters ::