১০০ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

১০০ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: নাগরিক স্বাধীনতার ওপর আঘাত, মানবাধিকারকে সংকুচিত ও গণতন্ত্রকে দুর্বল করার সঙ্গে জড়িত থাকায় মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শনিবার (১৯ আগস্ট) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এক সংবাদ বিবৃতির মাধ্যমে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়া হয়। 

ওই বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা এবং ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর শাসনামলে নিকারাগুয়ানদের মানবাধিকার সীমিত করার সঙ্গে ওই ১০০ মিউনিসিপাল কর্মকর্তা জড়িত। নাগরিক স্বাধীনতার ওপর নির্বিচার আঘাতের ঘটনায় ওর্তেগা-মুরিলো প্রশাসনের কর্মকর্তাদের জবাবদিহিতার আওতায় আনতে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ওই সংবাদ বিবৃতিতে আরও বলা হয়, নিকারাগুয়ার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলাদের জবাবদিহিতা বাড়াতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ চালিয়ে যাব। আমরা নিকারাগুয়ার জনগণের মৌলিক স্বাধীনতা এবং তাদের মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

এই পদক্ষেপটি প্রেসিডেন্টের ঘোষণা-১০৩০৯ অনুসারে নেওয়া হয়েছে জানিয়ে ওই বিবৃতিতে বলা হয়, নিকারাগুয়ার গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ নীতি বা কর্মের জন্য দায়ী ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত করে এই পদক্ষেপ।

Leave a reply

Minimum length: 20 characters ::