ভিসা ছাড়া ভ্রমণ করুণ ২০ দেশ

ভিসা ছাড়া ভ্রমণ করুণ ২০ দেশ

ভিসা ছাড়াই ঘুরে আসতে পারেন ২০ দেশ, শুধু বাংলাদেশের পাসপোর্ট থাকলেই হবে। ভ্রমণের আগে-পরে কখনোই ভিসা লাগবে না। হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২৩ অনুসারে, বাংলাদেশের পাসপোর্টধারী ৪০টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে পারবেন। যার মধ্যে ১৯টি দেশে যেতে নিতে হবে অন-অ্যারাইভাল ভিসা। তার জন্য সেই দেশে প্রবেশের পর বিমানবন্দর থেকে দেয়া হবে ভিসা। শুধু শ্রীলঙ্কায় যেতে নিতে হবে ই-টুরিস্ট ভিসা। আর বাকি ২০ দেশে তো ভিসাই লাগবে না।

বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়াই ভুটানে যেতে পারেন। ছবি সংগৃহীতবাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়াই ভুটানে যেতে পারেন। ছবি সংগৃহীত

ভিসা ছাড়া ভুটান
নৈসগিক প্রাকৃতিক পরিবেশ দেখতে চাইলে যেতে পারেন ভুটান। দেশটিতে যাওয়ার আগে বা পরে নিতে হবে না ভিসা। ভুটানের উল্লেখযোগ্য জায়গাগুলোর মধ্যে রয়েছে রাজধানী থিম্পু, পারো এবং পুনাখা। এখনের পাহাড়ি নদীগুলো আপনাকে মোহিত করবে। থিম্পুতে রয়েছে বুদ্ধ পয়েন্ট। আপনাকে মুগ্ধ করবে বিশাল বুদ্ধ মূর্তি আর পাহাড়ের দৃশ্য। আর পুনাখার ঝুলন্ত সেতু তো দেখার মতো।

সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্র্যানাডাইনসসেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্র্যানাডাইনস। ছবি: ফেসবুক থেকে

প্রাকৃতিক সৌন্দর্যের ক্যারিবীয়র ১১ দেশ
ভ্রমণের জন্য এখানকার দ্বীপ দেশগুলো অসাধারণ। দারুণ সুন্দর সাগর সৈকত, খাবারের বিশাল আয়োজন সঙ্গে নানা উৎসবে সমৃদ্ধ দেশগুলোতে ঘুরে আসতে পারেন ভিসা ছাড়াই। ওই অঞ্চলের বাহামা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, বার্বাডোজ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, মনটসেরাট, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্র্যানাডাইনস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোরে যেতে ভিসা লাগেনা বাংলাদেশি পাসপোর্টধারীদের।

মাইক্রোনেশিয়ার নানা উৎসব ও সস্কৃতি আপনাকে মুগ্ধ করবে

 ছবি: মাইক্রোনেশিয়ার সরকারি ওয়েবসাইট থেকে

ওশেনিয়ার ৫ দেশ লাগবে না ভিসা
ওশেনিয়ার পাঁচটি দেশে যেতে লাগবে না কোন ভিসা। যার মধ্যে রয়েছে কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউ ও সামোয়া। এই দেশেগুলো বৈচিত্র্যময় সাগরসৈকতের জন্য বিখ্যাত।

Leave a reply

Minimum length: 20 characters ::