সরানো হচ্ছে সায়েদাবাদ বাস টার্মিনাল,৬ মাসের মধ্যে যাচ্ছে কাঁচপুর

সরানো হচ্ছে সায়েদাবাদ বাস টার্মিনাল,৬ মাসের মধ্যে যাচ্ছে কাঁচপুর

নিউজ ডেস্ক: গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে এবং রাজধানীবাসীকে যানজট থেকে মুক্তি দিতে কাচপুরে শুরু হল ঢাকা নগর আন্তঃজেলা বাস টার্মিনালের নির্মাণ কাজ।প্রাথমিকভাবে ২৮ কোটি টাকা ব্যয়ে ১২ বিঘা জমির ওপর এই বাস টার্মিনাল নির্মিত হবে। সায়েদাবাদ থেকে আগামী ছয় মাসের মধ্যে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়া হবে কাঁচপুরে।

বুধবার এ নির্মাণ কাজের উদ্বোধন করে ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, “ঢাকা শহরের গণপরিবহন ব্যবস্থাপনাকে সুষ্ঠু ও শৃঙ্খলাবদ্ধ করার লক্ষ্যে বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির সভার সিদ্ধান্তের আলোকে আমরা আজ কাচপুরে ঢাকা নগর আন্তঃজেলা বাস টার্মিনালের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেছি।মেয়র জানান, ১৯৮৪ সালের পরে ঢাকায় আর কোনো আন্তঃজেলা বাস টার্মিনাল হয়নি। সে কারণে নতুন এ টার্মিনালের প্রতীক্ষা দীর্ঘদিনের।”সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে আমাদের এখানে সাড়ে ১২ একরের বেশি জমি চিহ্নিত দেওয়া হয়েছে। এখানে টার্মিনাল নির্মাণ সম্পন্ন হলে চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ১৬ জেলার বাস সেবা এখান থেকেই পরিচালনা করা হবে।”

টার্মিনাল নির্মাণের প্রাথমিক কার্যক্রম সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নেই হবে জানিয়ে মেয়র বলেন, “এই টার্মিনাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নিজস্ব অর্থায়নে নির্মাণ করছে এবং এটা পরিচালনার পূর্ণ দায়িত্বও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পালন করবে।”নির্মাণ সম্পন্ন হওয়ার পর বাসগুলো এখান থেকেই সেবা দেওয়া শুরু করবে। আমাদের বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির যে পরিকল্পনা, তার আওতায় গণপরিবহন ব্যবস্থাপনাকে আমরা একটি সুষ্ঠু ও শৃঙ্খলার আওতায় নিয়ে আসব। ধাপে ধাপে আমরা সে লক্ষ্যে এগিয়ে চলেছি।”আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ কাচপুর আন্তঃজেলা বাস টার্মিনাল প্রাথমিক কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা প্রকাশ করেন মেয়র।তিনি বলেন, “প্রাথমিক পর্যায়ে এখানে মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, বাস ঢোকা ও বের হওয়া এবং শ্রমিকদের থাকার ছাউনির ব্যবস্থা করা হবে। প্রাথমিক পর্যায়ের এ কার্যক্রম বাস্তবায়নে ২৮ কোটি টাকা ব্যয় হবে।

Leave a reply

Minimum length: 20 characters ::