পাটভিত্তিক শস্যবিনাসে তেল ও ডাল ফসল উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

পাটভিত্তিক শস্যবিনাসে তেল ও ডাল ফসল উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত
 মাদারীপুর প্রতিনিধি : পাটভিত্তিক শস্যবিনাসে তেল ও ডাল ফসল উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৩ জানুয়ারি) বিকালে আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলের ডাল গবেষণা উৎপাদন বৃদ্ধি প্রকল্পের অর্থায়নে এই মাঠ দিবসে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মহা: বশিরুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ডাল গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী পাবনার পরিচালক ড. মোঃ মহিউদ্দিন। আঞ্চিলক ডাল গবেষণা
কেন্দ্র মাদারীপুরের মুখ্য বৈজ্ঞানিক  কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিনের সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা পিয়াংকা চক্রবর্তীর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম মাহাবুবুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মামুনূর রশিদ ও শাহিন মাহমুদসহ আরো আনেকই। উক্ত মাঠ দিবসে মাদারীপুর জেলার বিভিন্ন অঞ্চলের কৃষক ও কৃষাণী অংশ গ্রহণ করেন। এবং একই দিন সকালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল ডাল ফসলের আধুনিক উৎপাদন কলাকৌশল ও সংরক্ষণের প্রযুক্ত বিষয়ে  উপসহকারী কৃষি কর্মকর্তা, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারী, বৈজ্ঞানিক সহকারীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।  উক্ত প্রশিক্ষণে  মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, ফরিদপুর অঞ্চলের মোট ৩০ জন এসএসএও/এসএসএ/এসএ অংশ গ্রহণ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথিসহ, বিশেষ অতিথি এবং সভাপতি তাদের বক্তব্যে পাটভিত্তিক ডাল ও তেল ফসলের  চারধারার ফসল বিন্যাস উদ্ভাবনের উপর আলোচনা করেন। বিভিন্ন ফসল ধারায় পাট এবং আমন ধান আবাদের পাশাপাশি  তেল এবং ডাল ফসলের আবাদ কিভাবে বাড়ানো যায়, কোন ধরনের জাত ব্যাবহার করলে এবং কিভাবে চাষ করলে অধিক ফলন পাওয়া সম্ভব তার উপরে বক্তারা আলোচনা করেন। এছাড়াও বিভিন্ন ধরনের ডালের উন্নত জাত পরিচিতি, উন্নত চাষাবাদ কৌশল, সার ব্যাবহারবিধি, রোগ ও পোকামাকড় দমন কৌশল, মাটির ও গবাদি পশুর স্বাস্হ্য রক্ষায় ডাল ফসলের গুরত্ব সম্পর্কে মাঠ দিবসে আলোচনা করা হয়। সর্বোপরি দেশের খাদ্য এবং পুষ্টি নিরাপত্তায় ডাল জাতীয় ফসলের চাষ বৃদ্ধি এবং এর বহুমুখী ব্যাবহারের উপর কৃষকদের নির্দেশনা দেওয়া হয়। মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি সহ অন্যান্য অতিথি বৃন্দ এবং ডাল গবেষনা কেন্দ্রের বিজ্ঞানীগন কৃষক ও কৃষানীদেরকে গবেষনা মাঠে সরেজমিনে বিভিন্ন গবেষনা কার্যক্রমের সাথে কৃষকদের পরিচিতি ঘটান এবং  মাঠের কার্যক্রম ব্যাখ্যা করেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু