মাদারীপুরে আলোচিত যত ঘটনা ২০২২ সালে  

মাদারীপুরে আলোচিত যত ঘটনা ২০২২ সালে  
মাদারীপুর প্রতিনিধি : দেখতে দেখতে ২০২২ সালের বিদায় ঘণ্টা বাজার সময় চলে এসেছে। আজ দিবাগত রাত ১২টা পেরুলেই গণনা শুরু হবে ইংরেজি নতুন বছর ২০২৩। এই ১ বছরে মাদারীপুরে ঘটে যাওয়া বেশ কয়েকটি উল্লেখযোগ্য ঘটনার সাক্ষী হয়েছে দেশবাসী। বিভিন্ন গণমাধ্যমের শিরোনাম হয়েছে জেলাটির নাম। এর মধ্যে নিজ গর্ভের ২ সন্তানকে পুড়িয়ে হত্যার ঘটনাটি বেশ আলোচনায় এসেছিল এই জেলায়। নিন্দার ঝড় উঠেছিল বিভিন্ন মহলে।
২ সন্তানকে পুড়িয়ে হত্যা :-
মাদারীপুরে পারিবারিক কলহের জেরে নিজ গর্ভের দুই শিশু সন্তান রুদ্র বৈদ্য ও মানদ বৈদ্যকে পুড়িয়ে হত্যা করার অভিযোগে মা পূর্ণিমা বৈদ্যকে আদালতে পাঠায় পুলিশ। মর্মান্তিক এই ঘটনায় দেশের সকল মানুষের হৃদয়কে নাড়িয়ে দিয়েছিল। গত ৫ ডিসেম্বর সোমবার মাদারীপুরের ঝিকরহাটি এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনা ঘটিয়ে ঘর বন্ধ করে পালিয়ে যায় শিশু দুটির মা পূর্ণিমা বৈদ্য। ঘটনার ১ দিন পরে ৬ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে রাজধানী ঢাকার কাকরাইল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হলে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন তিনি।
বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক :-
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুনসহ জেলা প্রশাসকের কর্মকর্তারা পদ্মা সেতু নদী শাসনে ভূমি অধিগ্রহণের সরকারের প্রায় ৪৬০ কোটি টাকা রক্ষা ও ভূমি অধিগ্রহণ নিয়ে অনিয়ম প্রতিহত করে জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও জেলা প্রশাসকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারই স্বীকৃতস্বরূপ ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ পেলেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও তার দল।
উল্লেখ্য, গত ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবসে প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকরে কাছ থেকে মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও তার দল অপরাধ প্রতিরোধ শ্রেণিতে এই পদক পেয়েছেন। দলের অন্যরা হলেন জেলার সাবেক স্থানীয় সরকার উপপরিচালক আজহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ ও সহকারী কমিশনার আবদুল্লাহ -আবু-জাহের। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
ককটেল বিস্ফোরণে ওসি আহত:-
 ২০২২ সালের ২০ নভেম্বর রোববার মাদারীপুরের কালকিনির আলিনগরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউনিয়ন পরিষদের (ইউপি) বর্তমান চেয়ারম্যান শাহীদ পারভেজ ও সাবেক ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান মিলনের সমর্থকদের মধ্যে সংঘর্ষে ঘটনায় ককটেল বিস্ফোরণ ঘটলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন আহত হয়। পরে আহত ওসি শামীম হোসেনকে উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পঙ্গু হাসপাতালে পাঠানো হয়।
প্রেমিকাকে হত্যা মামলায় প্রেমিকের ফাঁসি:-
গত ১৫ নভেম্বর মঙ্গলবার ফরিদা বেগম নামের এক নারীকে হত্যা মামলায় ১৪ বছর পরে প্রেমিক শহিদুল মোল্লাকে (৪২) মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।
জানা যায়, মাদারীপুর সদর উপজেলার ব্রাহ্মণদী এলাকার মোহাম্মদ মোল্লার ছেলে শহিদুল মোল্লার সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল মহিষেরচর এলাকার আব্দুল করীম ক্কারীর মেয়ে ফরিদা বেগমের। ২০০৮ সালের ৬ মে সকালে ফরিদা বেগম শহিদুল মোল্লার সঙ্গে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। পরের দিন ৭ মে সকালে কালকিনি উপজেলার দক্ষিণ ধুয়াসার এলাকার কাদের কবিরাজের পেপে বাগান থেকে ফরিদার মৃতদেহ উদ্ধার করে কালকিনি থানা পুলিশ। পরবর্তীতে এ ঘটনায় নিহতের ভাই হান্নান ক্কারী একই দিনে বিকেলে শহিদুল মোল্লাকে ও অজ্ঞাতনামা আরও বেশ কয়েকজনকে আসামি করে কালকিনি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে এ ঘটনায় মামলার তদন্তকারী কর্মকর্তা তৎকালীন কালকিনি থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ হারুনর রশীদ ঘটনার তদন্তের পর ২০০৯ সালের ২২ জুন আসামি শহিদুল মোল্লাকে একমাত্র অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। এরপর আদালত  মামলার তদন্তকারী কর্মকর্তাসহ ১২ জনের সাক্ষ্যগ্রহণ করে। পরে বিচারিক আদালতে দীর্ঘ ১৪ বছর যুক্তিতর্ক শেষে উপযুক্ত সাক্ষী প্রমাণের ওপর ভিত্তি করে শহিদুল মোল্লাকে মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থাদণ্ডাদেশ দেন জেলার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস।
৫ম উপজেলা হিসেবে ডাসারের পথচলা:-
গত ১৪ জুলাই বৃহস্পতিবার মাদারীপুরে ডাসারে নতুন উপজেলা নির্বাহী কর্মকর্তার যোগদানের মধ্য দিয়ে পঞ্চম উপজেলা হিসেবে উপজেলার পথচলা শুরু হলো। বৃহস্পতিবার (১৪ জুলাই) আনুষ্ঠানিকভাবে ডাসার উপজেলার প্রথম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে যোগদান করেন শারমীন ইয়াসমিন।
মামাকে হত্যার দায়ে ভাগ্নের মৃত্যুদণ্ড:-
গত ১৪ জুন মঙ্গলবার মামা লিটন তায়ানীকে হত্যার দায়ে ভাগ্নে নাসির বেপারীকে (৩৮) মৃত্যুদণ্ড দেয় আদালত। মামলার এজাহার ও আদালত সূত্র জানায়, অসামাজিক ও সন্ত্রাসী কার্যকলাপে বাধা দেওয়ায় ২০১১ সালের এপ্রিল মাসের ২ তারিখে মাদারীপুর সদর উপজেলা পরিষদের সামনে কুপিয়ে হত্যা করা হয় লিটন তায়ানীকে। পরে এ ঘটনায় নিহত লিটন তায়ানীর ভাই মিজান তায়ানী তার ভাগ্নে নাসির বেপারীসহ ৯ জনকে অভিযুক্ত করে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে এ ঘটনায় ৭ জুন ২০১১ সালে মাদারীপুর সদর থানার তৎকালীন পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান নাসির তদন্তের পর  নাসির ও তার ভাই সুমন বেপারীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। পরে মামলার বাদী মিজান তায়ানী আদালতে নারাজি জানালে আদালত এই মামলার সব আসামিকে শ্রেণিভুক্ত করে বিচার বিভাগে পাঠায়। এরপর বিচারিক আদালতে দীর্ঘ ১০ বছর যুক্তিতর্ক শেষে উপযুক্ত স্বাক্ষী প্রমাণের ওপর ভিত্তি করে লিটন তায়ানীর ভাগ্নে নাসিরকে মত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন জেলার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস।
ব্যর্থতার দায়ে ইউএনও ওসি প্রত্যাহার:-
গত ২২ মার্চ রোববার মাদারীপুরের কালকিনিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইউপি) দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন নির্বাচন কমিশন (ইসি)। রোববার (২২ মার্চ) সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ে পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এর স্বাক্ষরিত এক চিঠিতে জনস্বার্থে এই প্রজ্ঞাপন জারি করেন।
নবনির্মিত বঙ্গবন্ধুর মু্র‍্যালসহ উদ্বোধন:-
মাদারীপুর পুলিশ সুপারের কার্যালয়ে নবনির্মিত মুক্তিযুদ্ধ ও পুলিশ টেরাকোটা এবং মাদারীপুর মডেল সদর থানার অভ্যন্তরে নবনির্মিত বঙ্গবন্ধুর মু্র‍্যাল উদ্বোধন করা হয়েছে। বুধবার (৯ নভেম্বর) বিকালে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল এমপি। এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান, মাদারীপুর-৩  আসনের সংসদ সদস্য ড. মো. আবদুস সোবাহান গোলাপ, টাঙ্গাইল-০২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, ঢাকা রেঞ্জের ডিআইজি নুরুল ইসলাম  বিপিএম(বার) পিপিএম, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মাসুদ আলম বিপিএম(বার) পিপিএম, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, মাদারীপুর জেলার বীর মুক্তিযোদ্ধা বৃন্দ, মাদারীপুর জেলায় কর্মরত বিভিন্ন অফিসের অফিস প্রধানগণ এবং মাদারীপুর জেলা পুলিশ ও পুলিশের অন্যান্য ইউনিটের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও আরও অনেকেই।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু