জবি শিক্ষক সমিতির নির্বাচনে নীলদলের প্যানেল ঘোষণা

জবি শিক্ষক সমিতির নির্বাচনে নীলদলের প্যানেল ঘোষণা
মোস্তাকিম ফারুকী:
২০২০ সালের জানুয়ারিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন আয়োজন করা হয়েছিল। গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচিত সমিতির মেয়াদ ছিলো ডিসেম্বর পর্যন্ত। মেয়াদ শেষ হবার পর দীর্ঘ ১০মাস কেটে গেলেও দেশের করোনা পরিস্থিতির জন্য নতুন কোন নির্বাচন হয়নি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ ২০২২ গঠনের উদ্দেশ্যে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয় আগামী ৮ নভেম্বর। উক্ত নির্বাচনকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীলদল শিক্ষক সমিতির ’কার্যনির্বাহী পরিষদ নির্বাচন ২০২২’ উপলক্ষে বঙ্গবন্ধুর আদর্শ, বাঙ্গালি জাতীয়তাবাদ, অসম্প্রদায়িকতা এবং মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকদের নিয়ে অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন- অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান প্যানেল ঘোষণা করেন।
উক্ত প্যানেলে সভাপতি হিসেবে লড়বেন অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, সাধারণ সম্পাদক হিসেবে থাকবেন অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান। অন্যান্য প্রার্থীদের মধ্যে রয়েছেন সহ-সভাপতি ড. মোঃ ছিদ্দিকুর রহমান, কোষাধ্যক্ষ মোঃ আব্দুল মান্নান, যুগ্ম সvধারণ সম্পাদক ড. মোহাম্মদ হাফিজুল ইসলাম।উক্ত প্যানেলে সদস্য হিসেবে লড়বেন ড. মোঃ রেজাউল করিম, ড. মোহাম্মদ মনিরুজ্জামান খান, মোহাম্মদ আব্দুল কাদের, ড.সিদ্দার্থ ভৌমিক, ড. মুসারাত শামীম, ড. মোঃ মিরাজ হোসেন, ড.এ.এম.এম গোলাম আদম, ফরহাদ আহমেদ, নিবেদিতা রায় এবং শামীমা আক্তার।
উক্ত প্যানেলে মনোনীত সভাপতি প্রার্থী অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন জামালপুর জেলা সদরের ঐতিহ্যবাহী পাথালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজে অধ্যয়ন করেন এবং সেখানে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে দায়িত্ব পালন করেন। কলেজ শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে এমএসএস -এ প্রথম শ্রেণিতে প্রথম স্থান ও বি.এস.এস. (সম্মান) প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করেন। তিনি কানাডার কালর্টন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব সোশ্যাল ওয়ার্ক (এম.এস.ডব্লিউ) এবং উইলফ্রিড লরিয়ার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রী সম্পন্ন করেন।
 পিএইচডি গবেষণার জন্য তিনি IDRC (International Development Research Centre, Canada) থেকে মর্যাদাপূর্ণ Doctoral Research Award লাভ করেন। গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতি স্বরুপ অর্জন করেন উইলফ্রিড লরিয়ার বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম অনুষদের Excellence in Social Work Research Award, Ontario Home Economics Association Scholarship, Violet Maglaghlin Scholarship এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য পদক। তিনি ২০১৮ সালে লোকজ ও বাউল গানে বিশেষ অবদানের জন্য ’সুরনন্দন ভারতী’ কর্তৃক ’লোকসুরনন্দন’ সম্মাননা পান।| এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সোশ্যার সায়েন্স রিসার্চ এন্ড ট্রেনিং এর পরিচালক হিসেবে  পরিকল্পনা মন্ত্রণালয় থেকে গবেষণা মঞ্জরিপ্রাপ্ত হয়ে ’জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ড পরবর্তী সশস্ত্র প্রতিবাদকারী যোদ্ধাগণের বর্তমান অবস্থা’ শীর্ষক প্রকল্পের গবেষণা পরিচালনা করছেন । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে পনেরটিরও অধিক প্রবন্ধ উপস্থাপন করেছেন।
অধ্যাপক ড. মো. আবুল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৯০ সালে কবি জসীম উদ্দিন হল সংসদে ছাত্রলীগ থেকে শফি-হায়দার প্যানেলে যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচন করেন। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালীন সময়ে বঙ্গবন্ধু হলের প্রভোষ্ট ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দের সংগঠন এর আহবায়ক এবং বঙ্গবন্ধু পরিষদ এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল থেকে মনোনীত হয়ে ২০১৪-১৫ সেশনে শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি নীলদলের কার্যনিবার্হী পরিষদের সভাপতি  হিসেবে দায়িত্ব পালন করছেন। অধ্যাপক হোসেন এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্টার্ড গ্রাজুয়েট, ঢাকাস্থ জামালপুর সমিতির জীবন সদস্য হিসেবে রয়েছেন।
সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত প্রার্থী অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান বলেন, আমাদের মূল লক্ষ্য থাকবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগতমান উন্নয়নে প্রশাসনকে সহায়তা করা। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে এগিয়ে নিয়ে যেতে আমরা সবার সাথে সহযোগিতা করব।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু