সাম্প্রতিক হামলার প্রতিবাদে ‘সুহৃদ বাংলাদেশ’ মানববন্ধন

সাম্প্রতিক  হামলার প্রতিবাদে ‘সুহৃদ বাংলাদেশ’  মানববন্ধন

সাধন চন্দ্র মণ্ডল : ‘সুহৃদ বাংলাদেশ’ অদ্য ২৯ অক্টোবর শুক্রবার ঢাকাস্থ জাতীয় প্রেস ক্লাব চত্ত্বরে সাম্প্রতিক কালে দেশের ২১ টি জেলায় সংঘটিত ব্যাপক হিন্দু নির্যাতনের প্রতিবাদে “মানববন্ধন” কর্মসূচী অনুষ্ঠিত হয়। উক্ত মানববন্ধন কর্মসূচীতে উপস্থিত ছিলেন ‘সুহৃদ বাংলাদেশ’ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি এড. বিনয় কৃষ্ণ পোদ্দার, সাধারণ সম্পাদক ডা. সুশংকর কুমার মন্ডল, সহ-সভাপতি ও ঢাকা মহানগর কমিটির সভাপতি এড. এস কে শিকদার, সহ-সভাপতি ও ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক শ্রী সাধন চন্দ্র মন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রী প্রদীপ কুমার পাল, যুগ্ম সাধারণ সম্পাদক এড. অনুপ কুমার সাহা, অর্থ সম্পাদক প্রকৌশলী চিন্ময় কান্তি গোলদার, সহ-সভাপতি
ড. রবীন্দ্র নাথ মন্ডল, মহিলা বিষয়ক সম্পাদক শ্রীমতি লাভলী দাস, দপ্তর সম্পাদক এড. উদয় কুমার বসাক, প্রচার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ধীরেন্দ্র নাথ শিকদার প্রমুখ।

উক্ত মানববন্ধনে ‘সুহৃদ বাংলাদেশ’ এর নেতৃবৃন্দ কর্তৃক কুমিল্লার ঘটনা হতে উদ্ভুত পরিস্থিতির অজুহাতে সারাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর যে সহিংসতা ও নারকীয় তান্ডব চালানো হয়েছে তার তীব্র নিন্দা জানানো হয় সাথে সাথে অনতিবিলম্বে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িতদেরকে গ্রেফতার করে দ্রুত বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়।

এড. বিনয় কৃষ্ণ পোদ্দার বলেন, বিচারহীনতার কারণেই বার বার এই সকল নির্যাতনের ঘটনা হচ্ছে। তিনি অবিলম্বে দোষীদের গ্রেফতার করে বিচার করার দাবী জানান। ডা. সুশংকর কুমার মন্ডল ক্ষতিগ্রস্থ হিন্দু পরিবার ও ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানান। এছাড়া তিনি ক্ষতিগ্রস্থ মঠ, মন্দির, বাড়িঘর পুননির্মাণ করা ও মৃত ব্যক্তিদের আর্থিক সহায়তাদানের দাবী জানান। এড. অনুপ কুমার সাহা বলেন বার বার সংখ্যালঘু সম্প্রদায় সন্ত্রাসী দ্বারা নির্যাতিত হচ্ছে তার কোন বিচার হচ্ছে না। বুদ্ধিজীবী , সুশীল সমাজ ও সরকারের প্রতি দাবী ন্যায় বিচার নিশ্চিত করে চিরতরে সংখ্যালঘু নির্যাতন বন্ধ করার ব্যবস্থা করেন। শ্রী সাধন চন্দ্র মন্ডল বলেন দ্বিজাতি তত্ত্বে দেশ বিভাগের পর থেকে সাম্প্রদায়িকতার যে বিষবাষ্প সৃজিত হয়েছিল দিনে দিনে তা বেড়েই চলেছে এবং এক শ্রেণীর স্বার্থান্বেষী মহল উদ্দেশ্য প্রণোদিতভাবে তাদের স্বার্থ হাসিল করে যাচ্ছে। ফলে হিন্দুর সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এহেন সহিংসতায় হিন্দু সম্প্রদায় শঙ্কিত। সদাশয় সরকারকে এখনই এ নির্যাতন থামানোর যথাযথ ব্যবস্থা নেয়ার আহবান জানান। শ্রী প্রদীপ কুমার পাল বলেন হিন্দুরা এদেশের স্বাধীনত্ াসংগ্রামে অংশগ্রহণ থেকে শুরু করে সকল উন্নয়ন কর্মকান্ডে অবদান রেখে চলেছে অথচ তারাই বার বার নির্যাতনের শিকার হচ্ছে। হিন্দুদের দেব-দেবী ও ধর্ম নিয়ে কটুক্তি ও অপপ্রচার করে বিদ্বেষ ছড়ানো হচ্ছে। এছাড়া হিন্দুদের নামে ভূয়া আইডি খুলে ধর্ম অবমাননার বক্তব্য প্রচারের চেষ্টা চলছে। কোন ঘটনারই শেষ পর্যন্ত বিচার হয় না। তিনি অবিলম্বে তদন্ত করে বিচারের দাবী জানান । মুক্তিযোদ্ধা ধীরেন্দ্র নাথ শিকদার বলেন আমরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে কাঁধে কাঁধ লাগিয়ে যুদ্ধ করেছি কিন্তু আজ স্বাধীনতার ৫০ বছর পরে সেই পৈশাচিকতা দেখার জন্য কি আমরা যুদ্ধ করেছি ? স্বাধীনতার পক্ষের সরকার, বিষয়টি যথাযথ পদক্ষেপ গ্রহণ তথা দোষীদের গ্রেফতার করে দ্রুত বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে যাতে ভবিষ্যতে এ ধরনের কাজ করতে কেউ সাহস না পায়। অরো বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় সভাপতি ড. আর কে ধর,রংপুরের উপদেষ্টা জীবধন বর্মন, বরিশাল বিভাগীয় সেক্রেটারী কিষন শিকদার, খুলনার সঞ্জীব কুমার রায়, মহিলা সম্পাদিকা লাভলী দাস প্রমুখ।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া