অলিম্পিকে ক্রিকেট যুক্ত করার উদ্যোগ নিল আইসিসি 

অলিম্পিকে ক্রিকেট যুক্ত করার উদ্যোগ নিল আইসিসি 
স্পোর্টস ডেস্ক : অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভূক্তি দাবি দীর্ঘদিনের। এতদিন বিষয়টাকে সেভাবে গুরুত্ব না দিলেও এবার আনুষ্ঠানিকভাবে পদক্ষেপ নেওয়ার কথা জানাল আইসিসি।গতকাল মঙ্গলবার আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞে ক্রিকেটকে যুক্ত করতে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, আইসিসির নির্ধারিত কমিটি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক ও ২০৩২ ব্রিসবেন অলিম্পিককে টার্গেট করে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে কাজ করে যাবে।

এর আগেও নানা সময়ে এরকম পদক্ষেপ নেওয়ার আলোচনা হয়েছে। তবে আইসিসির প্রভাবশালী কয়েকটি দেশ, বিশেষ করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিরুদ্ধে ছিল বলে শোনা গেছে।

আইসিসির নির্ধারিত কমিটির প্রধান হিসেবে থাকবেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান ইয়ান হোয়াটমোর। তার সঙ্গে এই গ্রুপে কাজ করবেন আইসিসির স্বাধীন পরিচালক ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ে ক্রিকেটের প্রধান তাবেঙ্গা মুকুলানি, আইসিসির সহযোগী দেশগুলোর পরিচালক ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি মাহিন্দা ভালিপুরাম ও যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান পারাগ মারাঠে।

২০২৮ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি সম্ভব হলে ১২৮ বছরের অপেক্ষা ফুরাবে। এর আগে ১৯০০ প্যারিস অলিম্পিকে সর্বশেষ ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল। কিন্তু সেবার অংশগ্রহণকারী দুই দল তথা ইংল্যান্ড ও ফ্রান্স খেলাটাকে গুরুত্ব দেয়নি। আসলে দুই দলের কেউই মূল দলের ছিলেন না। বরং স্থানীয় ক্লাব থেকে খেলোয়াড় পাঠানো হয়েছিল।

এদিকে ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে নারীদের ক্রিকেট অন্তর্ভুক্ত হচ্ছে। এর আগে ১৯৯৮ কুয়ালালামপুর কমনওয়েলথ গেমসে ১৬টি দল মিলে এই ইভেন্টে মোকাবিলা করেছিল। সেবার ৫০ ওভারের ম্যাচে স্টিভ ওয়াহর নেতৃত্বে খেলা অস্ট্রেলিয়াকে হারিয়ে সোনা জিতেছিল জ্যাক ক্যালিস, শন পোলক এবং মার্ক বাউচারের দক্ষিণ আফ্রিকা।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া