দেশ ছেড়েছেন বসুন্ধরার এমডির স্ত্রী-সন্তানসহ ৮ জন

দেশ ছেড়েছেন বসুন্ধরার এমডির স্ত্রী-সন্তানসহ ৮ জন

নিজস্ব প্রতিবেদক : দেশ ছেড়েছেন এমডির স্ত্রী-সন্তান। গত রাত পৌনে ১০ টার দিকে সায়েম সোবহানের স্ত্রী-সন্তান ও পরিবারের কয়েক সদস্য দেশ ছেড়েছেন বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও অভিবাসন পুলিশ সূত্র থেকে জানা গেছে। একটি ভাড়া করা বিমানে সায়েম সোবহান আনভীরের স্ত্রী সাবরিনা সোবহান, তাঁদের দুই সন্তান, ছোট ভাই সাফওয়ান সোবহানের স্ত্রী ইয়াশা সোবহানসহ মোট আটজন দুবাই গেছেন। এর আগে সায়েম সোবহান আনভীরের ছোট ভাই সাফওয়ান সোবহানও দেশ ছাড়েন।
তবে অভিবাসন কর্তৃপক্ষ তথ্য অনুযায়ী সায়েম সোবহান দেশেই আছেন বলে গত বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন পুলিশের গুলশান বিভাগের উপকমিশানার সুদীপ কুমার চক্রবর্তী।
এদিকে কলেজছাত্রী মোসারাত জাহানকে (মুনিয়া) আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে করা মামলায় বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সয়েম সোবহান আনভীরের করা আগাম জামিন আবেদনটি শোনেননি আদালত।
সায়েম সোবহানের আবেদন গত বৃহস্পতিবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ১৪ নম্বর ক্রমিকে ছিল। আদালত সায়েম সোবহানের আইনজীবীদের উদ্দেশে বলেন, আপনাদের আরজির কারণে আমরা গত বুধবার বলেছিলাম কিচু আগাম জামিন আবেদন শুনব। তবে কবে শুনব বলেনি। সুপ্রিম কোর্টের বিধি ও বর্তমান সর্বাত্মক লকডাউনে সরকারি বিধিনিষেধের কারণে এই মুহূর্তে কোনো ধরনের আগাম জামিন শোনা যাবে না। ১৩ থেকে ২৭ পর্যন্ত আইটেম (আগাম জামিন আবেদন) ভুলভাবে এসেছে। নির্দেশনা ছিল ভবিষ্যতে আসবে, কিন্তু গত বৃহস্পতিবার ভুলক্রমে এসেছে। সুতরাং আগাম জামিন আবেদনের শুনানি হবে না।
সায়েম সোবহানের আইনজীবী মামুন চৌধুরী বলেন, করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারনে এখন হাইকোর্ট কোনো ধরনের আগাম জামিন আবেদনের শুনানি হচ্ছে না। হাইকোর্টে আগাম জামিন আবেদনের শুনানি পুনরায় শুরু হলে সে অনুসারে পদক্ষেপ নেওয়া হবে।
এর আগে ২৬ এপ্রিল রাতে গুলশানের একটি ফ্ল্যাট থেকে কলেজছাত্রী মোসারাতের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ এনে সায়েম সোবহান আনভীরের বিরুদ্ধে মামলা করেন মোসারাতের বোন নুসরাত জাহান। এরপর পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সায়েম সোবহানের বিদেশযাত্রার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন।
মোসারাতের দুটি মুঠোফোন ও ডিএনএ নমুনা পরীক্ষা-নিরীক্ষা জন্য নিজেদের হেফাজতে নিয়েছে সিআইডি। এদিকে পরিবারের পক্ষ থেকে মোসারাতের ফোনের কল তালিকা প্রকাশের অনুরোধ জানানো হয়েছে। গত বৃহস্পতিবার উপকমিশনার সুদীপ কুমার চক্রবর্তী সাংবাদিক প্রশ্নের জবাবে বলেন, মোসারাত দুটি মুঠোফোন ব্যবহার করতেন। মৃত্যুর পরও তাঁর একটি ফোন খোলা ছিল।
মোসারাতের কোনো সুইসাইড নোট পেয়েছেন কি না , এ প্রশ্নে জবাবে এই পুলিশ কর্মকর্তা বলেন, মোসারাত ডায়েরির একটি পৃষ্টায় বড় ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছেন বলে লিখেছেন। কিন্তু তাকে কোনো তারিখ ছিল না। ধারণা করা হচ্ছে, এটা তিনি লিখেছেন ২৬ এপ্রিল এবং এতে আত্মহত্যার ইঙ্গিত ছিল। ডায়েরির এক জায়গায় মোসারাত তারিখ না দেওয়া পৃষ্ঠাগুলো পড়ার অনুরোধ করেছেন, কোনোভাবেই যেন ওই পৃষ্ঠাগুলো কেউ এড়িয়ে না যায়, সে কথাও বলেছেন।
কলেজছাত্রী মোসারাতের লাশ উদ্ধারের ঘটনায় গতকাল আরও চারটি মানবাধিকার ও সামাজিক সংগঠন সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছে। মিছিল, সমাবেশ ও বিকৃতিতে সংগঠনগুলো মামলার আসামি বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোহবানকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে বলেছে, হত্যা বা আত্মহত্যার প্ররোচনায় দায়ে অভিযুক্ত যেন আইনের ফাক গলে বেরিয়ে যেতে না পারেন, সে বিষয়ে সুষ্ঠু তদন্ত হওয়া দরকার।
মোসারাতের মৃত্যুর ঘটনায় আসামির আগম জামিন চাওয়ার সংবাদে গতকাল এক বিবৃতিতে উদ্বেগ করে জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিবৃতিতে বলা হয়, ক্ষমতার অপব্যবহারের কারণে নারী নির্যাতনের সঙ্গে জড়িতদের অনেকেই বিচারের আওতায় আনা যাচ্ছে না বা তাঁরা পার পেয়ে যাচ্ছেন।
বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফওজিরা মোছলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু এক বিবৃতিতে বলেছেন, গুলশানের কলেজছাত্রীর নিহতের ঘটনায় অভিযুক্ত বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহানকে পুলিশ এখনো গ্রেপ্তার করেনি। অভিযুক্তকে বিচারের আওতায় আনার দাবি জানিয়ে তারা বলেন, আমরা লক্ষ করেছি, সমাজের একটি শ্রেণি অর্থ ও ক্ষমতার দাপটে অন্যকে প্রলুব্ধ করে নানা ধরনের সামাজিক অনাচার ঘটাচ্ছে এবং শাস্তির আওতার বাইরে থাকছে। সম্প্রতি সংঘটিত ঘটনাটি তার প্রতিফলন।
মোসারাতের মৃত্যুর তদন্ত, বিচার এবং অভিযুক্ত সায়েম সোবহানকে দ্রুত গ্রেফতারে বিচারের দাবিতে গত বৃহস্পতিবার বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সায়েম সোবহানকে গ্রেপ্তারের দাবি জানিয়ে প্রীতিলতা ব্রিগেডও।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা