নিরাপত্তার বলয়ে রাজধানী, যান চলাচল থাকবে নিয়ন্ত্রিত

নিরাপত্তার বলয়ে রাজধানী, যান চলাচল থাকবে নিয়ন্ত্রিত
তবে মোদীর আগমনের আগের দিন বৃহস্পতিবার (২৫ মার্চ) রাজধানীর কয়েকটি স্থানে বিক্ষোভের বিষয়টি মাথায় রেখে আগামী দু’দিন ব্যাপক নিরাপত্তার প্রস্তুতি নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।সংশ্লিষ্টরা জানান, পুরো রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ছাড়াও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বিশেষ শাখা (এসবি) ও অন্য গোয়েন্দা সংস্থাগুলো সার্বক্ষণিক তৎপর রয়েছে। রাজধানীর বিভিন্ন পয়েন্টে তৎপর রয়েছে ডিএমপির ডিবি, ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল ইউনিট। পোশাকধারী পুলিশ সদস্যের পাশাপাশি সাদা পোশাকেও ব্যাপক সংখ্যক পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা মাঠে রয়েছেন।ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) কৃঞ্চ পদ রায় বলেন, রাজধানীর নিরাপত্তায় পূর্ণ শক্তিকে কাজে লাগানো হয়েছে। পুরো রাজধানী নিরাপত্তা বলয়ে রয়েছে।র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, কেবল নির্দিষ্ট ব্যক্তি কিংবা শুধু রাষ্ট্রপ্রধান নয়, দেশ ও দেশের বাইরে থেকে আসা যেকোনো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সফরসূচি কেন্দ্র করে র‌্যাব অভূতপূর্ব নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। বিশেষ করে পার্শ্ববর্তী দেশের রাষ্ট্রপ্রধান কিংবা সরকারপ্রধানের আসা কেন্দ্র করে কোনো ধরনের নাশকতা যাতে না হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

অতিথিদের আগমন সূচিতে ঢাকা ও ঢাকার বাইরে যেসব স্থান রয়েছে সেখানে র‌্যাব তিন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। স্থানগুলোতে র‌্যাব সদস্যদের দৃশ্যমান উপস্থিতি, গোয়েন্দা নজরদারি ও সাইবার মনিটরিং করা হচ্ছে।

বিক্ষোভ প্রসঙ্গে তিনি বলেন, যারা মোদীবিরোধী বক্তব্য, সভা-সমাবেশসহ এ ধরনের কার্যক্রম পরিচালনা করছেন, তাদের প্রতি এসব কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে। সর্বত্র পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যও মোতায়েন রয়েছে।

যান চলাচল থাকবে সীমিত
নরেন্দ্র মোদীর আগমন উপলক্ষে বাস পরিবহনগুলোর মালিক ও শ্রমিকদের ২৬-২৭ মার্চ রাজধানীতে সীমিত আকারে যানবাহন চালানোর মৌখিক নির্দেশনা রয়েছে। সময় ও সুযোগ বুঝে পরিবহনগুলোর মোট বাসের ৫ থেকে ১০ শতাংশ বাস চালাতে বলা হয়েছে।ঢাকা জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এনায়েত উল্লাহ জানান, সীমিত আকারে বাস চালানোর একটা নির্দেশনা রয়েছে। শুক্রবার ও শনিবার এমনিতেও সড়কে মানুষের চলাচল কম থাকে। দেশের স্বার্থে সরকারের যেকোনো পদক্ষেপের পাশে রয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি।যেসব সড়কে নিয়ন্ত্রিত থাকবে যান চলাচল

ডিএমপি ট্রাফিক বিভাগ সূত্র জানায়, মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার (২৬ মার্চ) ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম দিনে বিমানবন্দর থেকে সড়কপথে সাভার, ধানমন্ডি ৩২, হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও জাতীয় প্যারেড স্কয়ারে তার যাতায়াত থাকবে।এর ফলে ভারতের প্রধানমন্ত্রীসহ ভিভিআইপিদের চলাচলের আগে-পরে সেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এবং চলাচলের সময় সেসব সড়কে যান চলাচল বন্ধ থাকবে।

২৬ মার্চ সকাল থেকে রাত পর্যন্ত নরেন্দ্র মোদীসহ ভিভিআইপিদের ব্যবহৃত সম্ভাব্য সড়কগুলো হচ্ছে- বিমানবন্দর সড়ক, গাবতলী-আমিনবাজার-সাভার, ধানমন্ডি-মিরপুর সড়ক হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টাল। এরপর ইন্টারকন্টিনেন্টাল থেকে প্যারেড স্কয়ার, সবশেষে প্যারেড স্কয়ার থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টাল। আর শনিবার (২৭ মার্চ) রাজধানী ছাড়াও নরেন্দ্র মোদীর গোপালগঞ্জ ও সাতক্ষীরায় যাওয়ার কথা রয়েছে।ডিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, ২৬ ও ২৭ মার্চ একাধিক ভিভিআইপি চলাচলের কারণে সারাদিনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ভিআইপি সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে ও কিছু সময়ের জন্য বন্ধ থাকবে।

ডিএমপির ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার আবু সালেহ মোহাম্মদ রায়হান বলেন, যান চলাচল নিয়ন্ত্রণের সময় নগরবাসীকে কিছু রাস্তা পরিহার করে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হচ্ছে। নগরবাসীর সাময়িক এই অসুবিধার জন্য ডিএমপি দুঃখ প্রকাশ করছে।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া