চলে গেলেন সততা আর সাহসে মোড়া একজন খালেদ ইব্রাহিম

চলে গেলেন সততা আর সাহসে মোড়া একজন খালেদ ইব্রাহিম

 নূরন নবী বাবুল : চলে গেলেন সততা আর সাহসে মোড়া একজন খালেদ ইব্রাহিম, খোন্দকার খালেদ ইব্রাহিম। তিনি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর। আলোচিত ব্যক্তি। কর্মদক্ষতা এবং সাহসী ভূমিকার জন্য আমজনতার নজর কেড়েছিলেন।
জন্মমৃত্যু জীবনের স্বাভাবিক প্রক্রিয়া। নতুন কিছু নয়। কিন্তু কিছু কিছু মানুষের মৃত্যু মানুষকে ব্যথিত করে। শোকে বিহ্বল করে তোলে। আপনা থেকেই চোখে জল গড়িয়ে পড়ে।
গতকাল বুধবার সকাল ৬টা ৩০ মিনিটে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে…………রাজেউন)। বেশ কয়েক দিন থেকে তিনি ঢাকার একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। প্রথমে করোনা আক্রান্ত হন এবং পরে বিভিন্ন রোগের জটিলতায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তিনি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছাড়াও বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান এবং বিভিন্ন সময় সোনালী, অগ্রণী, পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকও ছিলেন। দেশের ব্যাংকিং সেক্টরকে সুশৃঙ্খল করার জন্য তিনি নিরলসভাবে কাজ করেছেন। তাঁর সততা এবং নিষ্ঠা ছিলো জাতির জন্য অনুকরণীয়। বাংলাদেশের শেয়ারবাজারের উপর তাঁর বস্তুনিষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদন অনেককেই আহত করলেও দেশের মানুষের আকুণ্ঠ প্রশংসা পেয়েছিলেন ইব্রাহিম খালেদ। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী তাঁকে অত্যন্ত সম্মানের চোখে দেখতেন বলে দেশের সৎ মানুষদের বিশ্বাস। তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।
খালেদ ইব্রাহিম ১৯৪১ সালের ৪ জুলাই বর্তমান গোপালগঞ্জে জন্মেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮০ বছর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর এবং আইবিএ থেকে এম বি এ ডিগ্রী অর্জন করেন। তাঁর লেখা গ্রন্থ পাঠক নন্দিত হয়েছে। তিনি বেঁচে থাকবেন দেশের মানুষের অন্তরে তাঁর দেশপ্রেম, সততা এবং সাহসের জন্য।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক: বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাতের সুষ্ঠু বিকাশে খোন্দকার ইব্রাহিম খালেদ যে মেধা ও দক্ষতার স্বাক্ষর রেখে গেছেন, তা এ দেশের মানুষ আজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। এ সময় রাষ্ট্রপতি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। পৃথক শোক বার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশের ব্যাংকিং সেক্টরের বিকাশে খোন্দকার ইব্রাহিম খালেদের অবদান স্মরণীয় হয়ে থাকবে।
স্পিকারের শোক: বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল বুধবার এক শোকবার্তায় স্পিকার খোন্দকার ইব্রাহিম খালেদের রুহের মাগফেরাত কামনা এবং তার শোক সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এছাড়া ইব্রাহিম খালেদের মৃত্যুতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ নূর ই আলম চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক: বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মন্ত্রিসভার সদস্যরা। তারা তার আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। গতকাল বুধবার পৃথক শোক প্রকাশ করে আলাদা আলাদা বাণী দিয়েছেন মন্ত্রিসভার সদস্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা। ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এক শোকবার্তায় বলেন, ব্যাংকিং ও অর্থনীতি খাতে খোন্দকার ইব্রাহিম খালেদের অনবদ্য অবদান রয়েছে। কর্মের মধ্য দিয়ে তিনি দীর্ঘকাল স্মরণীয় হয়ে থাকবেন। শোকবার্তায় তিনি খোন্দকার ইব্রাহিম খালেদের রুহের মাগফেরাত কামনা এবং তার শোক সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এছাড়া শোক প্রকাশ করে বাণী দিয়েছেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এছাড়া নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা শোক প্রকাশ করেছেন। শোক প্রকাশ করে বাণী দিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।
বিরোধীদলীয় নেতার শোক: ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। গতকাল বুধবার এক শোকবার্তায় বিরোধীদলীয় নেতা বলেন, প্রখ্যাত ব্যাংকার ও দুর্নীতির বিরুদ্ধে আপোসহীন যোদ্ধা খোন্দকার ইব্রাহিম খালেদের বহুমুখী কর্মজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ ছিল ২০১০ সালে পুঁজিবাজারে ধ্বংসের পর তদন্ত প্রতিবেদন প্রণয়ন। আর্থিক প্রতিষ্ঠানে সুশাসন নিয়েও গণমাধ্যমে সরব ছিলেন প্রয়াত এ ব্যাংকার। তিনি আরও বলেন, উচ্ছ্বল, প্রাণবন্ত, মননে তরুণ খোন্দকার ইব্রাহিম খালেদ ব্যাংক, পুঁজিবাজার, আর্থিক প্রতিষ্ঠানের জটিল হিসাব নিকাশ করেছেন সহজ সরলভাবে। কর্মজীবনে ব্যস্তাতার মাঝেও পছন্দ করতেন শিশু কিশোরদের সান্নিধ্য। জীবনে শেষ পর্যন্ত যুক্ত ছিলেন কেন্দ্রীয় কচিকাঁচার আসরের সঙ্গে। বিরোধীদলীয় নেতা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক – সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এছাড়া ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। এক শোকবার্তায় জি এম কাদের বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন খোন্দকার ইব্রাহিম খালেদ। দেশের ব্যাংকিং ব্যবস্থা আধুনিকায়নে তার অবদান অনস্বীকার্য। খোন্দকার ইব্রাহিম খালেদ এর মৃত্যুতে দেশ এক প্রতিভাধর সন্তানকে হারালো। পৃথক শোক বার্তায় ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুও।
ডা. জাফরুল্লাহর শোক: খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল বুধবার বেলা ১১টার দিকে পাঠানো এক বার্তায় তিনি এ শোক প্রকাশ করেন। শোকবার্তায় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে দেশের অর্থনীতি ও গবেষণায় অপূরণীয় ক্ষতি হয়ে গেল। শেয়ার মার্কেটের লুটপাটের বিরুদ্ধে সবসময় তিনি ছিলেন সোচ্চার। তিনি ছিলেন মানবিক ও মহৎ মনের অধিকারী। শোকবার্তায় ডা. জাফরুল্লাহ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এদিকেইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সাবেক গভর্নর ড. আতিউর রহমান। গতকাল বুধবার নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টে তিনি এ শোক প্রকাশ করেন। ‘ইব্রাহিম খালেদ ভাইও চলে গেলেন!’ শিরোনামে ড. আতিউর রহমান তার পোস্টে স্মৃতিচারণাও করেছেন।
গণফোরাম
খোন্দকার ইব্রাহীম খালেদের মৃত্যুতে গণফোরাম শোক প্রকাশ করেছে। এক শোক বিঙ্গপ্তিতে জানায়, খন্দকার ইব্রাহীম খালেদ বিশিষ্ট ব্যাংকার ও দেশের আর্থিক খাতের অন্যতম দিকপাল । ন্যায়নিষ্ঠ সজ্জন ব্যক্তিত্ব ।
তার মৃত্যুতে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফা মোহসীন মন্টু, নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইদ, নির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
নেতৃবৃন্দ বলেন, তার মৃত্যুতে জাতির এক অপূরণীয় ক্ষতি হলো ।
নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বঙ্গবন্ধু পরিষদ
প্রখ্যাত অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং বিশিষ্ট বুদ্ধিজীবী খোন্দকার ইব্রাহীম খালেদের মুত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর অন্যতম সদস্য ডা. এস এ মালেক।
এক শোক বার্তায় তিনি বলেন, খোন্দকার ইব্রাহীম খালেদের মৃত্যুতে জাতি একজন প্রখ্যাত অর্থনীতিবিদ ও দক্ষ ব্যাংকারকে হারালো। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন একজন সৎ, অমায়িক ও আদর্শবান মানুষ। ন্যায় ও নীতির প্রশ্নে তিনি ছিলেন আপোষহীন। জাতি চিরদিন তার অবদান ও কর্মময় জীবনকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে। বহুগুণে গুণান্বিত এই প্রতিভাধর মানুষটি বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে নিরলসভাবে কাজ করেছেন। ডা. এস এ মালেক মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

রেড ক্রিসেন্টের নতুন চেয়ারম্যান অধ্যাপক উবায়দুল কবীর চৌধুরী

পুঁজিবাজারে সূচকের বড় পতন