সহজ জয়ে বাংলাদেশের ওয়ানডে সুপার লিগ শুরু

সহজ জয়ে বাংলাদেশের ওয়ানডে সুপার লিগ শুরু

মোয়াজ্জেম হোসেন রাসেল : প্রায় ১৫ মাস পর পর রঙ্গিন পোষাকে খেলতে নেমেই ম্যাচ সেরার পুরস্কার জিতলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার শুরুতে বল হাতে মাত্র ৮ রানে ৪ উইকেট দখলের পর ব্যাট হাতে ১৯ রান করে দলের জয়েল পথ সুগম করেছেন। এছাড়া অভিষিক্ত পেসার হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমানের দুরন্ত বোলিংয়ে মাত্র ১২২ রানে গুটিয়ে যায় ওয়েষ্ট ইন্ডিজ। জবা দিতে নেমে ৬ উইকেট আর ১০১ বল হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে তামিম ইকবালের বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে সহজ জয় দিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগ শুরু করে বাংলাদেশ। মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে সাকিব-মু¯াÍফিজদের দুর্দান্ত বোলিং নৈপুণ্যে ১২২ রানেই গুটিয়ে দিয়ে ৬ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ১২৩ রানের লক্ষ্যটা খুব একটা বড় নয়, যার ফলে দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের শুরুটাও ছিল অনেকটা সাবধানী টাইপের। তবে লিটনের চেয়ে কিছুটা হাত খুলে ব্যাট চালিয়েছেন অধিনায়ক তামিম, উদ্বোধনী জুটিতে তারা দুজনে যোগ করেন ৪৭ রান।
যাতে বাংলাদেশের জয়েল পথ তৈরি হয়। তবে অল্প রানের টার্গেট হওয়ায় কিছুটা ধীরস্থিরভাবে ৩৮ বলে ১৪ রান আসে লিটনের ব্যাট থেকে। এই লিটনকে আউট করে আবার ওয়ানডেতে প্রথম উইকেট তুলে নেন আকিল হোসেন। অভিষিক্ত এই পেসার ১০ ওভারে মাত্র ২৬ রান দিয়ে ভবিষ্যতের জন্য সম্ভাবনা তৈরি করেছেন। তবে সর্বশেস বিশ্বকাপ ক্রিকেটে তিন নাম্বারে ব্যাট করা সাকিবের পরিবর্তে খেলা নাজমুল হোসেন শান্ত ফিরে গেছেন মাত্র ১ রানেই। ৫৭ রানে ২ উইকেট হারানোর পরে উইকেটে আসেন এক বছরেরও বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিব আল হাসান। ২৬ রান যোগ করে তামিমের সাথে জুটি বেধে। জেসন মোহাম্মেদকে ওয়ানডে ক্যারিয়ারে প্রথম উইকেট দিয়ে ৪৪ রানে ফিরে যান তামিম ইকবাল। সাকিবের সাথে অভিজ্ঞ মুশফিকুর রহিম যোগ করেন আরও ২০ রান। দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ব্যাট হাতে ভাল করতে পারলেন না সাকিব। আকিল হোসেনের বলে আউট হওয়ার আগে বলে করেন ১৯ রান। ম্যাচটা শেষ করে আসেন মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ।
এর আগে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১২২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির আগে ও পরে মাত্র ৩২.২ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে সফরকারীরা। মুস্তাফিজুর রহমানের দুই উইকেটের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই গুনে গুনে চারটি উইকেট ঝুলিতে পুড়েছেন সাকিব আল হাসান। মুস্তাফিজ এদিন একেবারে শুরু থেকে ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে বল ভেতরে প্রবেশ করাতে থাকেন। আবার হঠাৎ নিচু হওয়া ডেলিভারিতে সুনীল অ্যামব্রিসকে সাজঘরে ফেরান। ৫ বলে ৭ করতে পারেন এই ওপেনার। এরপর নামে বৃষ্টি। বৃষ্টি থামলে মুস্তাফিজ দ্বিতীয় উইকেট নেন ষষ্ঠ ওভারে। আরেক ওপেনার যশুয়া ডি সিলভাকে (৯) লিটন দাসের ক্যাচ বানান। চোখ জুড়ানো ক্যাচ ধরে লিটন এই ব্যাটসম্যানকে সাজঘর দেখান। পরে সাকিব আন্দ্রে ম্যাকার্থিকে বোল্ড করার পর অধিনায়ক জেসন মোহাম্মেদকে স্ট্যাম্পিংয়ের শিকার হন। প্রথম উইকেটটি ছিল নিজেদের মাটিতে ওয়ানডেতে সাকিবের ১৫০তম উইকেট। বাংলাদেশ এদিন তিন পেসার নিয়ে নামে। অভিষেক হয়েছে তরুণ বোলার হাসান মাহমুদের। ২১ বছর বয়সী হাসান মাহমুদ বাংলাদেশের ১৩৪তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে লাল-সবুজের জার্সি গায়ে পরলেন। তিনি ৬ ওভারে ২৮ রান দিয়ে ৩ উইকেট নেন। ৭.২ ওভারে সাকিব চার উইকেট নিতে মাত্র ৮ রান খরচ করেন। সফরকারীদের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন পাঁচ নম্বরে নামা কাইল মেয়ার্স। মিরাজের বলে আউট হওয়ার আগে ৫৬ বলে ৪০ রান করেন।
সাকিবের হাতে ম্যাচ সেরার পুরস্কার
এক বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি করোনা ভাইরাসের কারণে খেলা না থাকায় কিছুটা হতাশ হতে হয়েছিল। কিন্তু সাকিবের জন্য যেন শাপেবর হয়েছিল। প্রায় ১৫ মাস পর ফিরেই দলকে জিতিয়ে পেলেন ম্যাচ সেরার পুরস্কার। বল হাতে ৪ উইকেট ও ১৯ রান করে দলকে জয়েল পথ দেখিয়েছেন। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ১ বছরেরও বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিবের দুর্দান্ত প্রত্যাবর্তনই হয়েছে। বলা যায় সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন সুপার সাকিব। বলা যায় প্রত্যাশার পুরোটাই পূরণ করেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফেরার দিনে ৭.২ ওভার বোলিং করে ২ মেইডেনসহ মাত্র ৮ রান খরচায় ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ১৯ রান করেছেন নাম্বার ওয়ান এই অলরাউন্ডার। মাঠে খেলতে দেখে কখনোই মনে হয়নি দীর্ঘদিন লাল সবুজ জার্সিতে নেই সাকিব। একজন পেশাদারী ক্রিকেটারের জন্য এরচেয়ে ভাল শুরু আর কি হতে পারে। আর সে কারণেই তিনি দেশের গন্ডি পেরিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার। প্রথম ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েও কিছুটা স্নায়ুর চাপে ভুগছিলেন। যদিও মাঠে নেমে সবকিছু এক ফুৎকারে উড়িয়ে দিয়েছেন।
ঘরের মাঠে ১৫০ উইকেট দখল সাকিবের
বাংলাদেশ দলের সেরা তারকা তিনি অনেক বছর থেকেই। কেন সাকিব সেরা সেটা আরও একবার প্রমাণ করেছেন। আইসিসির নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন এক বছর। করোনা ভাইরাস আরো কয়েকটা মাস কেড়ে নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ফেরার দিনে ঘরের মাঠে মাইলফলকও ছুঁয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ঘরের মাঠে ১৫০তম উইকেট তুলে নিয়েছেন আন্দ্রে ম্যাকার্থিকে বোল্ড করে। এর পর জেসন মোহাম্মদ ও এনক্রুমাহ বোনারের উইকেট তুলে নেওয়ায় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়িয়েছে ১৯ ওভার শেষে ৪ উইকেটে ৫৬ রান। টস জিতে বল করতে নেমে দ্বিতীয় ভারেই সাফল্য তুলে নেয় বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ১২২/১০, ৩২.২ ওভার (জেসন মোহাম্মেদ ১৭, কাইল মায়ার্স ৪০, রোভম্যান পাওয়েল ২৮, সাকিব আল হাসান ৪/৮, হাসান মাহমুদ ৩/২৮, মুস্তাফিজুর রহমান ২/২০)।
বাংলাদেশ ১২৫/৪, ৩৩.৫ ওভার (লিটন দাস ১৪, তামিম ইকবাল ৪৪, সাকিব আল হাসান ১৯, মুশফিকুর রহিম ১৯* আকিল হোসেন ৩/২৬, জেসন মোহাম্মেদ ১/১৯)
ফলাফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী
ম্যান অফ দি ম্যাচ : সাকিব আল হাসান (বাংলাদেশ)

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মা দিবসের ইতিহাস

প্রবীণ রাজনীতিক হায়দার আকবর খান রনোর দাফন সোমবার