ধ্বংসের মুখে সংরক্ষণের অভাবে কানসাটের ঐতিহাসিক রাজবাড়ি

ধ্বংসের মুখে সংরক্ষণের অভাবে কানসাটের ঐতিহাসিক রাজবাড়ি

সংস্কার ও সংরক্ষণের অভাবে প্রায় ধ্বংসের মুখে চাঁপাইনবাবগঞ্জের কানসাট জমিদার বাড়িটি, যা রাজবাড়ি নামে পরিচিত। বাড়ির বেশ কিছু অংশ ভেঙে পড়েছে। দেয়ালজুড়ে দেখা দিয়েছে ফাটল। দেখভালের অভাবে সেটি এখন মাদকসেবীদের আখড়ায় পরিণত হয়েছে।

স্থানীয়রা বলছেন, এটি সংস্কার করলে এখনো পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করার সুযোগ আছে।

জানা গেছে, ১৮৬৭ সালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে নির্মাণ করা হয় এই জমিদার বাড়ি। যেটি পরে রাজবাড়ি হিসেবে পরিচিতি পায়। ময়মনসিংহের জমিদার সূর্য কান্ত ২ দশমিক ২৪ একর জমির উপর নির্মাণ করেন এই বাড়িটি।

দ্বিতল বিশিষ্ট এই বাড়িতে রয়েছে ১৬টি কক্ষ। সূর্য কান্তের দুই ছেলে শশী কান্ত ও শীতাংসু কান্তের মধ্যে ছোট ছেলে শীতাংসু কান্ত সর্বশেষ জমিদার ছিলেন। দেশ ভাগের পর শীতাংসু কান্ত ভারত চলে গেলে তৎকালীন পাকিস্তান সরকার এই বাড়ির মালিকানা নেয়।

চাঁপাইনবাবগঞ্জের প্রত্নতাত্মিক স্থাপনাগুলোর মধ্যে অন্যতম এই জমিদার বাড়ি সংস্কার ও সংরক্ষণের অভাবে এখন ধ্বংসপ্রায়। দেখভালের অভাবে জমিদার বাড়ির দরজা-জানালার কপাট ও পাল্লা চুরি হয়ে গেছে। এখন সেটি মাদকসেবীদের আখড়ায় পরিণত হয়েছে।

স্থানীয়রা বলছেন, কানসাট জমিদার বাড়ির পাশেই বসে জেলার সর্ববৃহৎ আম বাজার। আম মৌসুমে লাখো পর্যটক আসেন এখানে। রাজবাড়িটি দ্রুত সংস্কার করলে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে এটি।

উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি জানান, কানসাট জমিদার বাড়িটি দেখভালের দায়িত্ব নিয়েছে প্রত্মতত্ত্ব বিভাগ। তাই সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে, খুব শিগগিরই এটি সংস্কার করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ৩ দিন কালবৈশাখীর সঙ্গে বজ্রপাত-শিলাবৃষ্টির শঙ্কা

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় আসছেন বুধবার