‘ইরাকে রকেট হামলা মার্কিন সেনা উপস্থিতিকে বৈধতা দিতেই’

‘ইরাকে রকেট হামলা মার্কিন সেনা উপস্থিতিকে বৈধতা দিতেই’

ইরাকের জনপ্রিয় আধাসামরিক বাহিনী- হাশদ আশ-শাবি বলেছে, দেশটিতে আমেরিকার অবৈধ উপস্থিতি ধরে রাখার লক্ষ্যে বাগদাদের বিভিন্ন স্থাপনা ও ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলাকে অজুহাত হিসেবে ব্যবহার করা হচ্ছে।

হাশদ আশ-শাবির উপপ্রধান আবু আলী আনসারি ইরানের সরকারি বার্তা সংস্থা- ইরনাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা ইরাক থেকে তার সব সেনা প্রত্যাহার করে নিলেই কেবল রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ হতে পারে; সেক্ষেত্রে ইরাকে সব ধরনের উত্তেজনাও থেমে যাবে।

ইরাকের পার্লামেন্ট দেশটি থেকে সকল বিদেশি সেনা বহিষ্কারের যে আইন পাস করা হয়েছে সেদিকে ইঙ্গিত করে তিনি বলেন, ওই আইন পাসের পর ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার আর কোনও বৈধ অধিকার ওয়াশিংটনের নেই। ইরাকে মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে দেশটির জনগণ ফুঁসে উঠছে বলেও তিনি মন্তব্য করেন।

আবু আলী আনসারি তার বাহিনীর বিরুদ্ধে কোনও কোনও মহলের অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, ইরাকের সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডের অধীনে হাশদ আশ-শাবি একটি রাষ্ট্রীয় বাহিনী হিসেবে পরিগণিত। কাজেই কোনও দূতাবাসে হামলায় এই বাহিনীর কোনও ভূমিকা নেই।

সোমবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে কয়েকটি রকেট হামলা হয়। রকেটগুলো মার্কিন দূতাবাস প্রাচীরের বাইরে আঘাত করে তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

আরও তিন অঙ্গরাজ্য ট্রাম্পের ঝুলিতে 

প্রধানমন্ত্রী পদে ইমরান খানের পছন্দ আইয়ুব খানের নাতি