লেনদেন ডিএসইর  কমলেও বেড়েছে সিএসইতে

লেনদেন ডিএসইর  কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক কমেছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে চার হাজার ৯৮২ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১২৫ ও ১৭০৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৫৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৬ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, নিটল ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, ব্রাক ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ও কর্ণফুলি ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৬৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৪ লাখ টাকার।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

দেশের মানুষ ভালো আছে: অর্থমন্ত্রী

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়ল ৩৭ কোটি ৬৯ লাখ ডলার