উঁচু করা হচ্ছে বেড়িবাঁধগুলো: পানিসম্পদ প্রতিমন্ত্রী

উঁচু করা হচ্ছে বেড়িবাঁধগুলো: পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, ষাটের দশকে দেশের উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছিল বন্যা ও জোয়ারের পানি প্রতিরোধের জন্য। এখন জলবায়ু পরিবর্তনের ফলে ৬ থেকে ৭ মিটার উঁচু জলোচ্ছ্বাস হচ্ছে। সেসব ঝুঁকি বিবেচনায় সমীক্ষা চালিয়ে বেড়িবাঁধগুলো উঁচু করা হচ্ছে। যাতে জলোচ্ছ্বাসে গ্রাম প্লাবিত হতে না পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে সোমবার দুপুর ১২টায় বরিশাল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অসহায়-দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, বেড়িবাঁধের ওপর বসতি গড়লে ইঁদুরে বাঁধ ক্ষতিগ্রস্ত করে। বর্ষায় এবং জোয়ারের সময় প্রবল চাপে ওসব বেড়িবাঁধ ভেঙে যায়। তাই বেড়িবাঁধে কোনো বসতি নির্মাণ না করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রীর দির্ঘায়ু, সুস্বাস্থ্য ও উত্তরোত্তর সাফল্য কামনা করেন প্রতিমন্ত্রী।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমানের সভাপতিত্বে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক তৌহিদুজ্জমান পাভেল, ভাইসচেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক খান মামুন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দুই শতাধিক অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

পরে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বাদ জোহর কলেক্টরেট জামে মসদিজে দোয়া-মোনাজাতে অংশগ্রহণ করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। মোনাজাতে প্রধানমন্ত্রীর সু-স্বাস্থ্য, দির্ঘায়ু ও সাফল্য কামনা করা হয়। এ সময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মাদারীপুরে সড়ক দূর্ঘটনায় অজ্ঞাত এক ব্যক্তি নিহত

সারা দেশে ৩ দিন কালবৈশাখীর সঙ্গে বজ্রপাত-শিলাবৃষ্টির শঙ্কা