দেশে করোনায় মৃত্যু ছাড়ালো ৫ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়ালো ৫ হাজার

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে পাঁচ হাজার সাত জনের।

অর্থাৎ করোনায় প্রথম রোগী শনাক্ত হওয়ার ১৯৯তম দিনে মৃত্যুর সংখ্যা পাঁচ হাজার ছাড়ালো। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৫৫৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৫২ হাজার ১৭৮ জনে। ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ এদিন সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৬০ হাজার ৭৯০ জন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত ৮ মার্চ দেশে প্রথম তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। আর ১৮ মার্চ করোনায় আক্রান্ত একজনের মৃত্যুর খবর জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরপর থেকেই পর্যাক্রমে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে, চলতি বছরের মার্চ মাসে করোনায় আক্রান্ত হয়েছিল মোট ৫১ জন ও আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল পাঁচ জনের। এপ্রিল মাসে মোট আক্রান্ত হয় সাত হাজার ৬১৬ জন ও মৃত্যু হয় ১৬৩ জনের।

মে মাসে আক্রান্ত হয় ৩৯ হাজার ৪৮৬ জন ও মৃত্যু হয় ৪৮২ জনের। জুনে আক্রান্তের সংখ্যা ছিল সর্বোচ্চ ৯৮ হাজার ৩৩০ জন এবং মৃত্যু হয় ১ হাজার ১৯৭ জনের। জুলাই মাসে আক্রান্ত ছিল ৯২ হাজার ১৭৮ জন আর মৃত্যু হয়েছিল এক হাজার ২৬৪ জনের। আর ২৫ আগস্ট মাসে আক্রান্ত হয়েছিল ৬১ হাজার ৯৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৯১৭ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশে ১৮ মার্চ করোনায় প্রথম এক জনের মৃত্যু হয়। পরে গত ২০ এপ্রিল মৃতের সংখ্যা বেড়ে ১০২ জনে দাঁড়ায়। ২৫ মে একদিনে ২১ জনের মৃত্যু হলে মৃতের সংখ্যা ৫০০ অতিক্রম করে। এরপর থেকে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। গত ১০ জুন মৃত্যুর সংখ্যা এক হাজার ১২ জনে দাঁড়ায়। ২২ জুন একদিনে ৩৮ জনের মৃত্যু হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ায় এক হাজার ৫০২ জনে। এরপরে ৫ জুলাই একদিনে ৫৫ জনের মৃত্যু হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ায় দুই হাজার ৫২ জনে। এর ১২ দিন পর ১৭ জুলাই আরও ৫১ জনের মৃত্যু হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ায় দুই হাজার ৫৪৭ জনে। এরপর ২৫ আগস্ট পর্যন্ত অর্থাৎ গত ২৮ দিনে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজারের অধিক।

জানা যায়, করোনায় মৃত্যু পাঁচ হাজার সাত জনের এদের মধ্যে ৭৭ দশমিক ৬৯ শতাংশ অর্থাৎ ৩ হাজার ৮৯০ জন পুরুষ ও নারী ২২ দশমিক ৩১ শতাংশ অর্থাৎ এক হাজার ১১৭ জন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা