জাল এনআইডিতে ব্যাংক ঋণে সহায়তা

জাল এনআইডিতে ব্যাংক ঋণে সহায়তা

ঢাকারাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলনে সহায়তাকারী চক্রের পাঁচ সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আটকরা হলেন- সুমন পারভেজ (৪০), মজিদ (৪২), সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর (৩২), আনোয়ারুল ইসলাম (২৬) ও আব্দুল্লাহ আল মামুন (৪১)।

শনিবার (১২ সেপ্টেম্বর) দিনগত রাতে মিরপুরের চিড়িয়াখানা রোডের ডি-ব্লক এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে ডিএমপি ডিবি লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম। এ সময় তাদের কাছ থেকে ১২টি জাল এনআইডি উদ্ধার করা হয়।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি জানায়, ব্যাংকের থেকে টাকা নিয়ে কেউ ঋণখেলাপি হলে তারা পুনরায় ব্যাংকে ঋণের জন্য আবেদন করতে পারেন না। তখন আটক সুমন ও মজিদ ঋণ পাইয়ে (পাস) দেবেন বলে প্রথমে জাল এনআইডি তৈরির জন্য প্রত্যেকের কাছ থেকে ৮০ হাজার থেকে ১ লাখ টাকা নিতেন। পরবর্তীতে ঋণ পাস হলে মোট টাকার ১০ শতাংশ হারে তাদের দিতে হবে মর্মে চুক্তি করতেন।

চুক্তিতে রাজি হলে তারা প্রথমে এনআইডি তৈরি করে দিতেন। আর এ এনআইডি তৈরি করে দিতেন তাদের সহযোগী আটক সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম। তারা প্রত্যেকটি জাল এনআইডি তৈরি বাবদ ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকা করে নিতেন।

ডিবি জানায়, সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম ই-জোন কোম্পানির মাধ্যমে আউটসোর্সিংয়ে নিয়োগ হয়ে নির্বাচন কমিশনের অধীনে খিলগাঁও ও গুলশান অফিসে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করেন। এ সুযোগে তারা নির্বাচন কমিশন অফিসের সফটওয়্যার ব্যবহার করে সহজেই জাল এনআইডি তৈরি করতে পারতেন।

ডিএমপির উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন জানান, তারা এ অবৈধ পন্থায় অনেককে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলন করে দিয়েছেন বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। তাদের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

ঢাকা-বরিশাল মহাসড়কে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে আহত- ৩০

বাগআঁচড়া চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার যুবক