সাবেক এমপি ‍সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

সাবেক এমপি ‍সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাকাসাবেক সংসদ সদস্য (এমপি) প্রকৌশলী আলহাজ মো. শামছুল হক ভূঁইয়াসহ চারজনের বিরুদ্ধে দুইটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  বুধবার (৯ সেপ্টেম্বর) দুদকের সহকারী পরিচালক মো. মহাতাব উদ্দিন বাদী হয়ে দুদক, সমন্বিত জেলা কার্যালয় কুমিল্লায় মামলা দুইটি দায়ের করেন।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য  এ তথ্য নিশ্চিত করেন৷

প্রথম মামলায় আসামিরা হলেন- চাঁদপুরের ফরিদগঞ্জের গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি ও সাবেক এমপি শামছুল হক ভূঁইয়া, সহযোগী অধ্যাপক (ইতিহাস), লিয়েনে অধ্যক্ষ মোহাম্মদ মোহেববুল্লাহ খান এবং প্রভাষক বেলায়েত হোসেন খান৷

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা একে অপরের সহযোগিতায় প্রতারণার আশ্রয় নিয়ে জাল ডকুমেন্ট সৃজন ও ব্যবহার করে মোহাম্মদ মোহেববুল্লাহ খানকে গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজে প্রভাষক হিসেবে স্থায়ীপদে ১৯৯৯ সালের ২১ মার্চ থেকে নিয়োগ দিয়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও অপরাধমূলক অসদাচরণ করে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত বেতন-ভাতা বাবদ সরকারি মোট এক কোটি দুই লাখ ৭২ হাজার ১৭২ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির  ৪০৯/৪২০/৪৬৭/ ৪৬৮/৪৭১/৪৭৭(ক)/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের  দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় মামলাটি দায়ের করা হয়েছে৷

অপর মামলাটিতে পূর্বোক্ত প্রকৌশলী আলহাজ মো. শামছুল হক ভূঁইয়া ও মো. বেলায়েত হোসেন খানসহ কানিজ ফাতেমা, প্রভাষক (দর্শন শাস্ত্র), গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজ, ফরিদগঞ্জ, চাঁদপুরকে আসামি করা হয়।

এই মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা একে অপরের সহযোগিতায় আসামি কানিজ ফাতেমার প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর ডিগ্রি না থাকা সত্ত্বেও গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজে চাকরির আবেদন করে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধভাবে প্রভাষক পদে নিয়োগের মাধ্যমে পাবলিক সার্ভেন্ট হিসেবে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও অপরাধমূলক অসদাচরণ করে বিগত ১৯৯৯ সালের ১ জুলাই থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত পর্যন্ত বেতন-ভাতা বাবদ সরকারি মোট ৩১ লাখ ৭২ হাজার ৯০৫ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বেইলি রোডে আগুন: ভবনের ব্যবস্থাপকসহ চারজন রিমান্ডে

ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশ স্থগিত থাকবে: হাইকোর্ট