যুক্তরাষ্ট্র এক হাজার চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল করেছে

যুক্তরাষ্ট্র এক হাজার চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল করেছে

এক হাজার চীনা শিক্ষার্থী ভিসা বাতিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই বলেছিলেন, চীনা শিক্ষার্থীদের ভিসা বাতিল করা হবে। এখনও পর্যন্ত বাতিল হওয়া ভিসার ওই সংখ্যা জানা গেল বুধবার।

গত মে মাসে ট্রাম্প জানিয়েছিলেন, চীনা শিক্ষর্থীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোর হবে তার দেশ। তবে এই প্রথম সরকারিভাবে দেশটি জানাল, কতজন চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল হয়েছে।

করোনাভাইরাসের সময় থেকেই যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। ট্রাম্প একাধিকবার বলেছিলেন, চীনের গাফিলতিতেই করোনা পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। চীনের উহানের একটি পরীক্ষাগারকে নিশানা করেছিলেন তিনি।

এখানেই শেষ নয়, এরপর চীনের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ করেন ট্রাম্প। জানান, চীনের নাগরিকরা যুক্তরাষ্ট্রে এসে তথ্য চুরি করে নিয়ে যাচ্ছে। চুরি হচ্ছে ইনটেলেকচুয়াল বা বৌদ্ধিক তথ্যও। যুক্তরাষ্ট্রের দুইটি চীনের কনসুলেট বন্ধ করে দেওয়া হয়। বেশ কয়েকজন দূতাবাস কর্মীকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়। পাল্টা ব্যবস্থা নেয় চীনও। সেখানেও মার্কিন কনসুলেট বন্ধ করা হয়। দূতাবাস কর্মীদের কার্যত দেশ থেকে তাড়িয়ে দেওয়া হয়।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মমতার বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ গৃহীত

আরও তিন অঙ্গরাজ্য ট্রাম্পের ঝুলিতে