পররাষ্ট্রমন্ত্রী পুসকাসের স্বাক্ষরিত ফুটবল উপহার পেলেন

পররাষ্ট্রমন্ত্রী পুসকাসের স্বাক্ষরিত ফুটবল উপহার পেলেন

ঢাকা: হাঙ্গেরির পররাষ্ট্র বাণিজ্য বিষয়ক মন্ত্রী পিটার সিজার্তো পররাষ্ট্র . কে আব্দুল মোমেনকে সেদেশের কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসের স্বাক্ষরিত একটি ফুটবল উপহার দিয়েছেন  

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যৌথ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ফুটবলটি দেখিয়েছেন ড. মোমেন।

হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী পিটার সিজার্তো একদিনের সফরে ঢাকায় এসেছেন। তবে ঢাকায় আসার সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের জন্য হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসের স্বাক্ষরিত ফুটবল আনতে ভোলেননি। আর সেই ফুটবল উপহার দিয়েছেন ড. মোমেনকে।

উল্লেখ্য, হাঙ্গেরির কিংবদন্তি স্ট্রাইকার ফেরেঙ্ক পুসকাস জাতীয় দলের জার্সিতে ৮৪ ম্যাচে ৮৫ গোল করেছিলেন। বুদাপেস্ট হনভেডের হয়ে ৩৪১ ম্যাচে ৩৫২ গোল, রিয়াল মাদ্রিদের হয়ে ১৮০ ম্যাচে ১৫৬ গোল করা পুসকাস ১৯৫৪ বিশ্বকাপের ‘মাইটি ম্যাগিয়ার্স’ নামে পরিচিত দলের অন্যতম সদস্য ছিলেন। ওই দলটি বিশ্বকাপ জেতা ছাড়া আর সবই করেছিল। বিশ্বসেরা দল হয়েও সেবার হাঙ্গেরির শিরোপা না জিততে পারার ঘটনাকে ‘মিরাকল অব বার্ন’ বলা হয়।

১৯৫৪ বিশ্বকাপে রানার্স-আপ হওয়া বিখ্যাত দলটি ছাড়াও পরে ১৯৬২ সালে স্পেনের জার্সিতে বিশ্বকাপ খেলেন তিনি। ১৯৫৬ সালে সোভিয়েত আগ্রাসনের কারণে দেশ ছাড়তে বাধ্য হওয়ায় আশ্রয়দাতা স্পেনের হয়েই খেলেন তিনি। তবে গোলের রাজা পুসকাস সেবার গোলের দেখা পাননি।  কিন্তু ফুটবলের এই ট্রাজিক হিরোকে ঠিকই মনে রেখেছে ইতিহাস। তার নামে ২০০৯ সালে থেকে সুন্দর গোলের জন্য ফিফা ‘পুসকাস অ্যাওয়ার্ড’ চালু করে।

বুধরার গভীর রাতে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী পিটার সিজার্তো ঢাকায় পৌঁছালে এয়ারপোর্টে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার সকালে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সীর সঙ্গে বৈঠক করেন তিনি। একইদিন বেলা পৌনে তিনটায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন সিজার্তো। এ সময় দুই দেশের মধ্যে দুইটি সমঝোতা স্মারক সই হয়।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান পিটার সিজার্তো। সফর শেষে সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পুরান ঢাকার কেমিক্যাল কারখানাগুলো দ্রুত সরানোর সুপারিশ

অপতথ্য রোধ করে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে চাই: তথ্য প্রতিমন্ত্রী