সুসমন্বিত বৈশ্বিক কার্যক্রম করোনা মোকাবিলায়  সহায়ক

সুসমন্বিত বৈশ্বিক কার্যক্রম করোনা মোকাবিলায়  সহায়ক

ঢাকা: কোভিড-১৯ সংকট মোকাবিলায় আমাদের একটি সু-সমন্বিত বৈশ্বিক কার্যক্রম গ্রহণ করা দরকার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, জাতিসংঘ এক্ষেত্রে একটি অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

এই কঠিন যাত্রায় জি-৭, জি-২০ ওইসিডি ও আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলিরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাতে কানাডার উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, জাতিসংঘের উপ-সেক্রেটারি জেনারেল আমিনা জে মোহাম্মদ এবং জামাইকার অর্থ ও পাবলিক সার্ভিস মন্ত্রী মি. নাইজেল ক্লার্কের সঙ্গে জাতিসংঘ আয়োজিত অর্থমন্ত্রীদের এক যৌথ ভার্চ্যুয়াল সভায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

সভায় কোভিড-১৯ সংকটের ভয়াবহ পরিণতি থেকে মুক্তি পেতে নীতিগত বিকল্পগুলির একটি কার্যকরী তালিকা নিয়ে আলোচনা করা এবং দীর্ঘমেয়াদে একটি স্থিতিশীল ও টেকসই বৈশ্বিক আর্থিক আর্কিটেকচার তৈরি করা হয়।

অর্থমন্ত্রী বলেন, উন্নয়নশীল ও সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের অগ্রাধিকারগুলির অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই গ্রুপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রেমিট্যান্স, রপ্তানি আয়, বিনিয়োগ, এলডিসি ও উত্তরণরত দেশগুলির জন্য সরকারি উন্নয়ন সহায়তা, এসডিজির অর্থায়ন ইত্যাদিসহ বাস্তব ক্রিয়া এবং নীতিমালার সুপারিশ করেন মন্ত্রী।

বৈঠকে জাতিসংঘের ষাটের বেশি সদস্য দেশগুলির অর্থমন্ত্রী, জাতিসংঘের বিভিন্ন অঙ্গ সংস্থা ও বহুপাক্ষিক আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিলেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

অবৈধ ক্লিনিক বন্ধে ডিসিদের সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৫৩