খুলনার মহসেন জুট মিল শ্রমিকদের সড়ক অবরোধ

খুলনার মহসেন জুট মিল শ্রমিকদের সড়ক অবরোধ

খুলনা: খুলনার শিরোমণি শিল্পাঞ্চলের ব্যক্তি মালিকানাধীন মহসেন জুট মিলের শ্রমিকরা ছাঁটাই করা শ্রমিকদের গ্র্যাচুইটি, পিএফসহ যাবতীয় পাওনাদি পরিশোধের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০ টা থেকো সাড়ে১০ টা পর্যন্ত শিরোমনি এলাকায় তারা সড়ক অবরোধ কর্মসূচি পালন করেন। এতে সভাপতিত্ব করেন সিবিএ-এর সাবেক সভাপতি শহিদুল্লাহ খাঁ।  শ্রমিক পরিবারের সন্তান সাইফুল্লাহ তারেকের পরিচালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা শেখ মনিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা ইনজিল কাজী, শ্রমিক নেতা আশহাফ উদ্দিন, মাহাতাব উদ্দিন, গোলাম রসুল প্রমুখ।

এ সময় শ্রমিক নেতারা বলেন, ২৪ ঘণ্টার মধ্যে শ্রমিকের পাওনা পরিশোধের বিষয়ে জেলা প্রশাসক, শ্রম পরিচালকের মাধ্যমে কোনো সমাধান না হলে শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৪টায় মহসেন শ্রমিক কলোনিতে শ্রমিক জনসভার মধ্য দিয়ে লাগাতার কমসূচি ঘোষণা করা হবে। জানা যায়, মিলের ৩৪৭ জন শ্রমিক ও ৫০ জন কর্মচারীর মোট পাওনা ১০ কোটি ৬০ লাখ টাকা পাওনা রয়েছে। ২০১৪ সালে মিলটি স্থায়ীভাবে বন্ধ হয়। এর আগে ২০১৩ সালের ১৯ জুলাই এক দাপ্তরিক আদেশের মাধ্যমে মিলটি লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ।

শ্রম আইন অনুযায়ী, ৩০ কার্যদিবসের মধ্যে শ্রমিক-কর্মচারীকে ক্ষতিপূরণ, লে-অফ বেনিফিট, গ্র্যাচুইটির পাওনাদি পরিশোধের কথা থাকলেও সাত বছরেও তা করা হয়নি। এতে মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা। মিলের সাবেক সিবিএ সাধারণ সম্পাদক গোলাম রসুল বাংলানিউজকে জানান, পাটকল বন্ধের পর থেকে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার বকেয়া বেতন-বোনাস মজুরি পাওয়ার জন্য মালিক পক্ষের কাছে বার-বার আকুতি-মিনতি করেছেন। এতে কোনো কাজ হয়নি। পাওনা পরিশোধের বিষয়ে গত ২৬ জুলাই খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে মিল মালিক ও প্রশাসনের উপস্থিতিতে ত্রি-পক্ষীয় বৈঠক হয়। এ সময় গত ২৬ আগস্টের মধ্যে চূড়ান্ত পাওনা পরিশোধের কথা বলা হয়। কিন্তু মিল কর্তৃপক্ষ পাওনা পরিশোধ না করায় আন্দোলনে নেমেছেন শ্রমিক-কর্মচারীরা।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা