নয় দফা দাবি ট্রাক-কাভার্ড ভ্যান মালিক শ্রমিক পরিষদের

নয় দফা দাবি ট্রাক-কাভার্ড ভ্যান মালিক শ্রমিক পরিষদের

ঢাকা: রাজধানীর গাবতলী এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিটিএ) অভিযানের পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলন করেছে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক শ্রমিক সমন্বয় পরিষদ। সংবাদ সম্মেলন থেকে নয় দফা জানিয়েছে সংগঠনটি।

 

বুধবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব তাজুল ইসলাম বলেন, সড়ক পরিবহন খাতে পণ্য পরিবহন একটি গুরুত্বপূর্ণ খাত। জাতীয় অর্থনীতিকে গতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পণ্য পরিবহন খাত। প্রতিদিন নানা গন্তব্যে লাখ লাখ টন পণ্য পরিবহন করে থাকে এ খাতের ট্রাক ও কাভার্ড ভ্যান। দেশের দুর্যোগের সময় ট্রাক ও কাভার্ড ভ্যানের শ্রমিকরা পণ্য নিয়ে দুর-দুরান্তের জীবনের ঝুঁকি নিয়ে যাত্রা করে। এককথায় জাতীয় অর্থনীতিতে মানবদেহের প্রধান ধমনীর রক্ত প্রবাহের মতোই গুরুত্বপূর্ণ হলো সড়ক পরিবহন, বিশেষ করে পণ্য পরিবহন খাত।

সাম্প্রতিক সময়ে গাবতলীর বেড়িবাঁধ এলাকায় বিআইডব্লিউটিএর আকস্মিক অভিযানের নিন্দা জানানো হয় সংগঠনের পক্ষ থেকে। এতে ১৭টি ট্রাক ও ড্রাম ট্রাক ভাঙচুর এবং চারটি মালামালসহ ট্রাক নিলাম করায় মালিকেরা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

এসব ক্ষতির ক্ষতিপূরণসহ আরও আটটি দাবির মধ্যে অন্যতম হলো – বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক (বন্দর) একেএম আরিফ উদ্দিনের অপসারণ ও শাস্তি, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশের মহাসড়কের পাশে এবং জেলায় জেলায় আধুনিক ট্রাক টার্মিনাল ও বিশ্রামাগার নির্মাণ করা, এর মাঝে যাত্রাবাড়ী ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ সারাদেশে স্থায়ী ট্রাক টার্মিনাল নির্মাণ করা, সড়ক পরিবহন আইন ২০১৮ সম্পর্কে যেসব সংশোধনী বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে ইতোপূর্বে দেওয়া হয়েছে তবে বাস্তবায়ন করা, বিআরটিএর কাছে জমা করা ড্রাইভিং লাইসেন্স অবিলম্বে সরবরাহ করা ও তা না দেওয়া পর্যন্ত ড্রাইভারদের লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর সুযোগ দেওয়া, যানবাহনের বর্ধিত আয়কর প্রত্যাহার করা, সড়ক ও মহাসড়কে পুলিশি হয়রানি সন্ত্রাসী চাঁদাবাজি বন্ধ করা এবং বিআই ডব্লিউ টিএ এর বিভিন্ন ফেরীঘাট ও টার্মিনাল ঘাট ইজারা দেওয়া বন্ধ করে পূর্বের ন্যায় নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনা করতে হবে এবং চাঁদাবাজি বন্ধ করতে হবে।

এসব দাবির স্বপক্ষে সংবাদ সম্মেলন থেকে পরবর্তী কার্যক্রমের ঘোষণা ও দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক রুস্তম আলী খান প্রমুখ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে বিদ্যুৎ স্পর্শ হয়ে একই পরিবারের ৩ জনের মৃত্যু

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা