শ্রম ভবনে লাগাতার অবস্থান কর্মসূচি

শ্রম ভবনে লাগাতার অবস্থান কর্মসূচি

ঢাকা: অবিলম্বে প্রভিডেন্ট ফান্ড, সার্ভিস বেনিফিট, অর্জিত ছুটির টাকাসহ সব ধরনের আইনানুগ পাওনা পরিশোধ করার দাবিতে ড্রাগন গ্রুপের দুটি কারখানার শ্রমিকরা সোমবার (৩১ আগস্ট) থেকে ‘শ্রম ভবন অকুপাই’ কর্মসূচি ঘোষণা করেছেন।

শনিবার (২৯ আগস্ট) রাজধানীর পুরান পল্টনের মুক্তিভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে লাগাতার এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, জাতীয় শ্রমিক জোটের কেন্দ্রীয় নেতা আমির হামজা খান, গার্মেন্ট টিইউসি’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন, শ্রমিকনেতা রিফাত হাবিব প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ড্রাগন গ্রুপ শ্রমিক কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়ক আব্দুল কুদ্দুস। লিখিত বক্তব্যে বলা হয়, ঢাকার মালিবাগে নিজস্ব ১৭তলা ভবনে অবস্থিত ড্রাগন গ্রুপের দুটি কারখানা ড্রাগন সোয়েটার লি. এবং ইম্পেরিয়াল সোয়েটার লি. এর শ্রমিকরা আইনানুগ পাওনার দাবিতে গত কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শ্রম মন্ত্রণালয়ের কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলা ও কেন্দ্রীয় কার্যালয়ে দিনের পর দিন ধরনা দেওয়া হয়েছে। সরকার গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি সংকটের সুরাহা করতে কয়েকবার সভায় বসলেও মালিক পক্ষকে আইন প্রতিপালনে বাধ্য করতে পারেনি। এছাড়া সরকারি কর্মকর্তাদের কেউ কেউ তাদের দায়িত্ব ভুলে মালিকের সুরে সুর মিলিয়েও কথা বলেন।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, ড্রাগন গ্রুপের অসহায় ও নিরন্ন শ্রমিকরা দ্বারে দ্বারে ঘুরে কোনো সুরাহা না পেয়ে কঠোর আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তারা আগামী ৩১ আগস্ট, সোমবার থেকে ‘অকুপাই শ্রম ভবন’ কর্মসূচি ঘোষণা করেন।

নেতারা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত বিজয় নগরে অবস্থিত শ্রম ভবনে লাগাতারভাবে অবস্থান আন্দোলন পরিচালনা করা হবে। লাগাতার কর্মসূচি চলাকালে অবস্থান অব্যাহত রেখেই মালিকের বাসভবন ঘেরাও, বিজিএমইএ ঘেরাও, গণভবন অভিমুখে ভুখা মিছিল কর্মসূচি পালিত হবে।

নেতারা সমাজের অপরাপর শ্রেণি-পেশার বিবেকবান মানুষের কাছে শ্রমিকদের এই আন্দোলনে সমর্থন ও সংহতি জানিয়ে এগিয়ে আসার আহবানও জানিয়েছেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পুঁজিবাজারে সূচকের বড় পতন

আবার কমলো স্বর্ণের দাম, ভরি ১ লাখ ১৩ হাজার টাকা