পুলিশের সাবেক পরিদর্শক হামিদুলের কারাদণ্ড

পুলিশের সাবেক পরিদর্শক হামিদুলের কারাদণ্ড

ঢাকা: সম্পদের হিসাব বিবরণী দাখিল না করায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় পুলিশের সাবেক পরিদর্শক হামিদুল হককে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৫ আগস্ট) ঢাকার নবম বিশেষ জজ শেখ হাফিজুর রহমান এ রায় দেন।

 

কারাদণ্ডের পাশাপাশি হামিদুল হককে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো এক মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

সম্পদের হিসাব দাখিল না করার অভিযোগে ২০০১ সালের ২৬ এপ্রিল তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবু বকর সিদ্দিক হামিদুল হকের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় (নন সাবমিশন) মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, অনুসন্ধানকালে জানা যায়, হামিদুল হক তার স্ত্রী রেহেনা বেগমের নামে ঢাকার পশ্চিম রাজাবাজারে একটি অত্যাধুনিক বাড়িসহ স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে। দুর্নীতি দমন ব্যুরো ২০০০ সালের ৭ জুন অনুসন্ধান প্রতিবেদন দাখিল করে। ওই প্রতিবেদনের আলোকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতিক্রমে ২০০০ সালের ৩১ আগস্ট আসামিকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ দেওয়া হয়।

আসামি ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি ওই নোটিশ গ্রহণ করেও নির্দেশ মোতাবেক ৪৫ দিনের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করেননি। তাই ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ২৬ এর ৪(২) ধারায় মামলা করে দুর্নীতি দমন ব্যুরো।

তদন্ত শেষে দুদকের বর্তমান সহকারী পরিচালক রাকিবুল হায়াত ২০১৮ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন।

২০১৯ সালের ২৬ মে আদালত আসামির বিরুদ্ধে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। মামলায় আদালত তিন সাক্ষীর মধ্যে দু’জনের সাক্ষ্যগ্রহণ করেন।

হামিদুল হক গাইবান্ধা সদর থানাধীন মুন্সি পাড়ার মো. মোজাম্মেল হকের ছেলে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বেইলি রোডে আগুন: ভবনের ব্যবস্থাপকসহ চারজন রিমান্ডে

ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশ স্থগিত থাকবে: হাইকোর্ট